কৃষি যন্ত্রপাতি পরিচিতি মেরামত ও রক্ষণা বেক্ষনের উপর এক প্রশিক্ষণ

যশোর প্রতিনিধি যশোরে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি পরিচিতি মেরামত ও রক্ষণা বেক্ষনের উপর এক প্রশিক্ষণের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে যশোর আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটে এই প্রশিক্ষণকর্মশালা প্রশিক্ষণে সভাপতিত্ব করেন আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ কাওছার উদ্দিন আহমেদ। প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক মোঃ মনজুরুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর কৃষি অর্থনীতি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ আব্দুর রশিদ, ও এফ এম পি ই বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ নুরুল আমিন।
প্রশিক্ষণ কর্মশালায় বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি পরিচিতি মেরামত ও রক্ষণাবেক্ষণ এর উপর ২৫ জন উপসহকারী কৃষি কর্মকর্তা ও বৈজ্ঞানিক সহকারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালায় কৃষি খাতে ব্যবহারযোগ্য যন্ত্রপাতি নিয়ে আলোচনা করা হয়। ফার্ম মেশিনারি এন্ড পোস্ট হারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট গাজীপুর এর উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত প্রশিক্ষনার্থীদের কৃষি যন্ত্রপাতির উপর ও তার ব্যবহার ও তার কার্যকারিতা এবং বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন অতিথিবৃন্দরা। অতিথিরা বলেন দেশ উন্নয়নের জন্য কৃষি উন্নয়নের গ্রহণযোগ্য সবচেয়ে বেশি। দেশের মানুষের মধ্যে খাবার দিতে হলে কৃষি উন্নয়ন অপরিহার্য। তাই কৃষি খাত উন্নয়ন করতে হলে আগে কৃষি যন্ত্রপাতি কৃষি কাজে কিভাবে যন্ত্রপাতি ব্যবহার ও কাজে লাগাতে হবে তা শিখতে হবে। ও জানতে হবে।
প্রশিক্ষণ কর্মশালায় ২৫ জন উপসহকারী কৃষি কর্মকর্তা ও বৈজ্ঞানিক সহকারীদের নিয়ে অনুষ্ঠিত এখন কর্মশালায় সঞ্চালনা করেন আর যশোর কৃষি প্রকৌশল বিভাগের বৈজ্ঞানিক কর্মকর্তা রোকনুজ্জামান।