যশোরে সেই আরতী রানীর বহিস্কার আদেশ প্রত্যাহার ,সমালোচনার ঝড়

যশোর প্রতিনিধি 
যশোরে রিকশাচালককে প্রকাশ্যে মারপিট করে ভাইরাল হওয়া সেই আলোচিত আইনজীবী আরতি রানী ঘোষের সাময়িক বহিস্কার আদেশ প্রত্যাহার করেছে যশোর জেলা আইনজীবী সমিতি।
গত সোমবার জেলা আইনজীবী সমিতির নির্বাহী কমিটির এক সভায় এ বহিস্কার আদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়। অন্যদিকে, পুলিশের তদন্তে অভিযোগ প্রমাণিত হওয়া ও তার বিরুদ্ধে মামলার পরও সমিতির এ সিদ্ধান্তে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কোনো ধরণের তদন্ত ছাড়াই তার বহিস্কার আদেশ প্রত্যাহারের বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি নিয়ে পক্ষপাতিত্ব করা হয়েছে বলেও অভিযোগ করেছেন কেউ কেউ।
গত ৭ মে জেলা জজ আদালতের পাশে আইনজীবী আরতি রাণী ঘোষ যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়নের আব্দুলপুর সিজালি গ্রামের রিকশাচালক সাইফুল ইসলামকে বেধড়ক মারপিট করেন । এ সময় পাশের কয়েকজন তাকে থামানোর চেষ্টা করেন। কিন্তু তাতেও তিনি ক্ষান্ত হননি। ওই রিকশাচালক হাত জোড় করে ক্ষমা প্রার্থনাও করেন। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ভাইরাল হয়। দেশব্যাপী সমালোচনা শুরুই শুধু নয় বিদেশেও ঘটনাটি নিয়ে প্রতিবাদী হয়ে উঠে সাধারণ মানুষ। বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে জেলা আইনজীবী সমিতির আরতিকে প্রথমে শোকজ করে। পরে সাময়িক বরখাস্ত করা হয় তাকে।
অন্যদিকে, এঘটনায় তার বিরুদ্ধে কোতোয়ালি থানায় জিডি করেন সাইফুল।
আরতি রানীর কঠোর শাস্তির দাবিতে সারাদেশ উত্তাল হয়ে উঠেছে। দেশছাপিেেয় বিদেশেও সমালোচনার ঝড় উঠে। জিডি তদন্ত করেন যশোর পুরাতন কসবা ফাঁড়ির ইনচার্জ এসআই হেলাল উজ জ্জামান।
এ বিষয়ে কোতোয়ালি থানার ওসি তদন্ত সফিকুল আলম চৌধুরী  সাংবাদিকদের বলেন, আরতি রানীর বিরুদ্ধে জিডি তদন্ত করে প্রমাণিত হয়েছে। তদন্তে প্রকাশ্যে জুতামারার বিষয়টিও উঠে এসেছে। পরবর্তিতে আদালতে প্রসিকিউশন দাখিল করা হয়েছে। বর্তমানে বিচারাধীন রয়েছে বলে জানান মি সফিকুল।
এ বিষয়ে যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ ইসহক বলেন, যেহেতু বিষয়টি মামলার পর্যায়ে চলে গেছে। পুলিশ প্রশাসন তদন্ত করছে সেক্ষেত্রে জেলা আইনজীবী সমিতির পক্ষথেকে কিছুই করার প্রয়োজন মনে হয়নি। ফলে তার সাময়িক বহিস্কার আদেশ প্রত্যাহর করা হয়েছে। এছাড়া ওই রিকশাচালক যদি কোনো ক্ষতিপুরণ দাবি করেন সে বিষয়টির সমাধানের জন্য আরতিকে বলা হয়েছে।
এদিকে, সাধারণ মানুষ বলছেন, প্রশাসন তার বিরুদ্ধে আইননাগুগ ব্যবস্থা নিচ্ছেন অন্যদিকে সমিতি তার বহিস্কার আদেশ প্রত্যাহার করে নিচ্ছেন যা মেনে নেয়ার নয়। আইজনীবীদের কেউ কেউ বলেন, আরতিকে জেলা আইনজীবী সমিতির সিনিয়র কয়েক নেতা প্রশয় দিচ্ছেন। বিষয়টি নিয়ে মোটা অংকের দেনদরবারও চলেছে বলে মন্তব্য করেন কেউ কেউ। অন্যদিকে, শুরু থেকেই আরতি রানীর সর্বোচ্চ শাস্তি কামনা করে আসছেন সেই রিকশাচালক ও তার পরিবার। #