সঞ্জয় তার বন্ধুদের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা দরজা বন্ধ করে কাটায় বলছিলেন তার মা

মাধঘোপা নিউজ ডেক্স: বলিউড মেগাস্টার সঞ্জয় দত্তের মা অভিনেত্রী নার্গিস দত্তের জন্মদিন ছিল মঙ্গলবার (১ জুন)। মায়ের জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় তাঁর সঙ্গের সাদা-কালো কিছু পুরোনো স্মৃতি শেয়ার করেন অভিনেতা। মায়ের সঙ্গে খুব কাছের সম্পর্ক ছিল সঞ্জয়ের। নিজের সব দুঃখ কষ্টের কথা ভাগ করে নিতেন মায়ের সঙ্গে। সব থেকে সেই কাছের বন্ধু মাকে হারিয়েছেন মাত্র ২২ বছর বয়সে।

সঞ্জয় দত্তের প্রথম ছবি ‘রকি’ নিয়ে ভীষণ আশাবাদী ছিলেন তার মা নার্গিস। কিন্তু ছেলের সে ছবি দেখে যেতে পারেননি তিনি। তিন সন্তানের মধ্যে যে সঞ্জয় ছিল নার্গিসের সব থেকে কাছের, তাকে নিয়েই এক আজব সন্দেহে ভুগতেন তিনি। নার্গিস মনে করতেন, তার ছেলে সমকামী। হ্যাঁ এমনটাই উল্লেখ আছে সঞ্জয় দত্তের আত্মজীবনী বইয়ে।

এই বইতে নার্গিসের মেয়ে প্রিয়া দত্ত বলেছেন, তাদের মা একবার তার বন্ধুকে বলেছিল সঞ্জয় নিজের ছেলে বন্ধুদের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা দরজা বন্ধ করে কাটায়। হতে পারে সঞ্জয় সমকামী। তবে মায়ের সেই সন্দেহ যে একেবারেই আজগুবি তার প্রমাণ, সঞ্জয় দত্তের একসময়ের অসংখ্য নারী সঙ্গ।

ওই বইতে প্রিয়ার কথায় উল্লিখিত আছে, নার্গিস ছেলের স্নেহে একেবারেই অন্ধ ছিলেন। তিনি সব সময় বাকিদের বলতেন, তার ছেলে কোনো রকম নেশা করেন না। ছেলেকে শাসন করলেও ছেলের সব চাহিদা চোখ বন্ধ করে পূরণ করতেন তিনি।

এদিকে, সঞ্জয় দত্তের জীবন সংগ্রামের কাহিনি পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক রাজকুমার হিরানি তার ‘সঞ্জু’ ছবিতে। সেখানে সঞ্জয় দত্তের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর কাপুর। সঞ্জয় দত্তের মা নার্গিসের চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা। ছবিটি দর্শক-সমালোচক সব মহলেরই প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছে। সঞ্জয়ের জীবনী বলে কথা।