বঙ্গোপসাগরে ‘ডানা’ নামে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা অক্টোবরের শেষের দিকে আঘাত হানতে পারে

ঢাকা টাওয়ার ডেক্স:ফাইল ছবি: শুক্রবার (১৮ অক্টোবর) আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়ার পূর্বাভাস মডেল থেকে জানা গেছে, বঙ্গোপসাগরে ‘ডানা’ নামে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা রয়েছে। চলতি মাসের শেষের দিকে এটি সৃষ্টি হতে পারে এবং তা আগামী ২৪ থেকে ২৫ অক্টোবরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে।

বেশিরভাগ আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে জানা যায়, চলতি মাসের ২১ থেকে ২৬ তারিখের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এটির নাম হবে ‘ডানা’। মধ্যপ্রাচ্যের দেশ কাতার এই নামটি দিয়েছে। ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড়টি আগামী ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে উপকূলে আঘাত করতে পারে।

এসব আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে ঘূর্ণিঝড়টির সৃষ্টির বিষয়টি অনেকটা নিশ্চিত হওয়া গেলেও এটি উপকূলের কোথায় আঘাত হানবে তা এখনও অনিশ্চিত। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আগামী ২০ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে ‘ডানা’ বরিশাল বিভাগ ও ভারতের ওড়িশা রাজ্যের মধ্যবর্তী যেকোনো উপকূলীয় এলাকার ওপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে ভারতের আবহাওয়াবিষয়ক সরকারি সংস্থা আইএমডি জানিয়েছে, আগামী ২০ অক্টোবরের দিকে উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে ২২ অক্টোবরের দিকে মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

বাংলাদেশের আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, ‘অক্টোবরে এমনিতেই সাগরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি থাকে। ২২ অক্টোবর মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপও হতে পারে। তবে এখনও ঘূর্ণিঝড়ের বিষয়ে নিশ্চিত করে বলার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

এর আগে আবহাওয়া অফিসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছিল, অক্টোবরে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে। এর মধ্যে একটি নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে নিদিষ্ট সময় জানায়নি আবহাওয়া অফিস।