বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারকে ৩০ লাখ করে টাকা দেওয়া হবে মাহফুজ আলম

ঢাকা অফিস: প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ফরেইন সার্ভিস কমিশনে উপদেষ্টা পরিষদ বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে তিনি বলেন।বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারকে ৩০ লাখ করে টাকা দেওয়া হবে।

মাহফুজ আলম আরো বলেন, জুলাই-আগস্ট আন্দোলনে প্রথম পর্বে শহিদ পরিবারকে ৩০ লাখ করে টাকা দেয়া হবে। আহতদের পরিবারের পুনর্বাসনের জন্যও ব্যবস্থা নেওয়া হবে আগামীতে। জুলাই স্মৃতি ফাউন্ডেশন তাদের সক্ষমতা অনুযায়ী কাজ করছে।

মাহফুজ আলম বলেন, পল্লীবিদ্যুৎ শ্রমিকরা কর্মবিরতিতে যাওয়ার পরিকল্পনা করছেন। আমরা বলবো আমাদের সঙ্গে আলোচনায় আসতে। পল্লীবিদ্যুৎ শ্রমিকদের সরকারের সঙ্গে আলোচনার আহ্বান জানান মাহফুজ।

আরও ৪ কমিশন গঠনের সিদ্ধান্ত

উপদেষ্টা পরিষদ,স্বাস্থ্য, গণমাধ্যম, শ্রমিক ও নারী বিষয়ক আরও ৪টি কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে এই কমিশন পূর্ণাঙ্গ করা হবে বলে জানান পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। চাকরির প্রবেশের বয়সসীমা নির্ধারণের ক্ষেত্রে কমিটির সুপারিশ পর্যালোচনা করা হচ্ছে বলেও জানান তিনি।

বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরে তিনি বলেন, ‘আরও ৩টি বিষয়ে আলোচনা হয়েছে। শহিদদের তালিকা, সেসময় হাসপাতাল থেকে অনেক কাগজ সরিয়ে ফেলায় তথ্য নিশ্চিত করা যাচ্ছে না। মাঠ পর্যায় থেকে যাচাই-বাছাই করা হচ্ছে। যারা কাগজ সরাতে নির্দেশ দিয়েছে তাদের শাস্তির ব্যবস্থা করবে সরকার।

ম্যাজিস্ট্রেটদের শাস্তি প্রদানের ক্ষমতা বাড়বে বলেও জানান অন্তর্বর্তী সরকারের এ উপদেষ্টা।

সংখ্যালঘু সম্প্রদায়ের তোলা ৮ দফা দাবির বিষয়ে আলোচনা চলছে জানিয়ে তিনি বলেন, ‘সংখ্যালঘুদের অনিশ্চয়তা দূর করতে সরকার চেষ্টা করেছে। তাদের ৮দফা দাবি নিয়ে আলোচনা করা হচ্ছে। নতুন বাংলাদেশে ধর্মীয় পরিচয়ে কারও অনিশ্চয়তার কারণ নেই।

রিজওয়ানা বলেন, ‘আমরা বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করছি না। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য বিকৃতি করা হচ্ছে।

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে নিরাপত্তা দেওয়া নিয়ে কোনো সমস্যা নেই বলেও জানান তিনি।

উপদেষ্টা পরিষদের পরিসর বাড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সেটা শুধুমাত্র প্রধান উপদেষ্টা জানেন। এটা উনার এখতিয়ার।

আন্দোলনরত শিক্ষকরা চাইলে সরকারের সঙ্গে বলে আলোচনা করতে পারে বলেও জানান তিনি।