ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যে বৈঠকের কথা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে, সেই বৈঠক হবে না। এর সঙ্গে সম্পর্কিত ব্যক্তিরা গত বুধবার এ তথ্য জানিয়েছে বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, এ মাসের শুরুর দিকে বাংলাদেশের পক্ষ থেকে সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে উভয় নেতার বৈঠকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ জানানো হয়। শেখ হাসিনা সরকারের পতনের পর দ্বিপক্ষীয় সম্পর্কে যে অস্থিরতা দেখা দিয়েছে তা দূর করতে এই বৈঠকের আগ্রহ প্রকাশ করেছিল।

জনগণের মতে, এ ধরনের বৈঠক ভারতের পক্ষের এজেন্ডা নয়। এছাড়া নরেন্দ্র মোদির তিন দিনের মার্কিন সফরের জন্য একটি ব্যস্ত সময়সূচি থাকবে।

বৈঠকের সময় নির্ধারণের সমস্যা ছাড়াও সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে ইউনূসের মন্তব্য এবং ভারতের সমালোচনা করে অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যদের মন্তব্য নয়াদিল্লি ভালোভাবে নেয়নি।

ভারতে নির্বাসিত অবস্থায় বাংলাদেশের উন্নয়ন নিয়ে মন্তব্য করায় শেখ হাসিনার সমালোচনা করে ড. ইউনূস বলেন, হাসিনার আওয়ামী লীগ ছাড়া অন্য সব রাজনৈতিক দল ‘ইসলামপন্থি’ এমন ‘ন্যারেটিভ’ থেকে ভারতের এগিয়ে যাওয়া উচিত।

শেখ হাসিনার প্রত্যর্পণ চাওয়ার সম্ভাবনার কথা বারবার উস্কে দিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনসহ অন্তর্বর্তীকালীন সরকারের অন্য সদস্যরা। তৌহিদ হোসেন আরও বলেন, এ জাতীয় কোনো পদক্ষেপ ভারত সরকারের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করবে।

ভারতের সরকার জানায়, শেখ হাসিনাকে স্বল্প সময়ের নোটিশে দেশে আসার অনুমতি দেওয়া হয়েছে। ভারতে শেখ হাসিনা অনেকটাই যোগাযোগহীন এবং একটি অজ্ঞাত নিরাপদ স্থানে রয়েছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে প্রত্যর্পণের জন্য সম্ভাব্য বাংলাদেশি অনুরোধের বিষয়ে অস্বীকার করে এটিকে একটি অনুমানমূলক বিষয় বলেছেন।