নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম বৈঠক যেসব আলোচনা করলেন উপদেষ্টার

ঢাকা অফিস: নবগঠিত অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম বৈঠক হয়েছে শুক্রবার। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এই বৈঠক হয়। বৈঠকে দেশ পরিচালনায় সরকারের কার্যক্রম সম্পর্কে কিছু বিষয়ে আলোচনা হয়। এর মধ্যে সাইবার নিরাপত্তা আইনের সংশোধন এবং সরকার পরিচালনায় উপদেষ্টা সহকারী হিসেবে শিক্ষার্থীদের নিযুক্ত করার বিষয়ও রয়েছে।

বৈঠক শেষে যমুনা থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। এ সময় যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদও উপস্থিত ছিলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান জানান, সাইবার নিরাপত্তা আইনের যে বিধানগুলোর অপপ্রয়োগ হয়, সেগুলো বাতিল করার কথা ভাবছে অন্তর্বর্তী সরকার। এছাড়া সরকার পরিচালনায় শিক্ষার্থীদের সম্পৃক্ত করার জন্য উপদেষ্টা সহকারী হিসেবে তাদের নিযুক্ত করার কথাও ভাবা হচ্ছে।

বৈঠকে মূলত আইনশৃঙ্খলা ও অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তারা। সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, কিছু বিধান গণতান্ত্রিক সরকারের হাতে পড়লে অসুবিধা হয় না। কিন্তু অগণতান্ত্রিক সরকারের হাতে অপপ্রয়োগ হয়।

এই উপদেষ্টা বলেন, ‘সাইবার সিকিউরিটি অ্যাক্টের মতো আইনগুলোর কোনো কোনো বিধান অপপ্রয়োগের ঝুঁকি আছে, সেগুলো নির্ণয় করে বাদ দেওয়া হবে।

যত দ্রুত সম্ভব যেন পুলিশ নামতে পারে, সেজন্য সবার সহায়তা চান উপদেষ্টারা। রিজওয়ানা হাসান বলেন, ‘পুলিশ অনিরাপদ বোধ করলে নামবে না।

দুর্নীতিবিরোধী সিস্টেম পরিবর্তনের জন্য অবশ্যই লড়াই হবে বলে মন্তব্য করেন তিনি।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, ছাত্রদের ‘ভয়েস’ নিশ্চিত করতেই উপদেষ্টা পরিষদে যুক্ত হয়েছেন তারা। এছাড়া ছাত্র প্রতিনিধিদের উপদেষ্টাদের সহকারী হিসেবে কাজ করার সুযোগ থাকবে বলেও জানান তিনি।