কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান

ঢাকা অফিস: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সরকারের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। আন্দোলনকারী শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেছেন, তারা শিক্ষার্থীদের রক্ত মাড়িয়ে কোনো আলোচনায় যাবেন না।

বৃহস্পতিবার দুপুরে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে সরকার বসতে প্রস্তুত রয়েছে বলে সাংবাদিকদের জানান আইনমন্ত্রী আনিসুল হক।

এরপরই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সরকারের আলোচনার প্রস্তাব নাকচ করে। তারা বলেছেন, আলোচনা আগেও হতে পারতো। এখন লাশের ওপর দিয়ে তো আলোচনায় যাওয়া যায় না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, ‘একদিকে লাশ অন্যদিকে সংলাপ, আমার ভাইয়ের রক্তের ওপর দিয়ে কিভাবে সংলাপ হতে পারে?’

কোটা সংস্কারের দাবিতে বৃহস্পতিবার আন্দোলনকারী শিক্ষার্থীদের পূর্বঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ চলার মধ্যে দুপুরে আইনমন্ত্রী সংবাদ সম্মেলনে আসেন।

আইনমন্ত্রী বলেন, ‘আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি সরকার। প্রধানমন্ত্রী তাদের (শিক্ষার্থীদের) আালোচনার প্রস্তাবকে অভিনন্দন জানিয়েছেন। তাদের প্রস্তাবের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী তাদের সঙ্গে আলোচনার জন্য আমাকে (আইনমন্ত্রী) এবং শিক্ষামন্ত্রীকে দায়িত্ব দিয়েছেন।’

‘আমরা শিক্ষার্থীদের সঙ্গে বসবো। তারা যদি আজকে চায় আমরা আজকেই তাদের সঙ্গে বসতে রাজি আছি’—যোগ করেন আইনমন্ত্রী।

তবে সরকারের এ প্রস্তাব প্রত্যাখ্যান করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ‘আমরা কিছু দাবি জানাবো। দাবিগুলো পূরণ সাপেক্ষে আলোচনা হতে পারে।’

দাবিগুলোর বিষয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা আলোচনা কছে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের দাবিগুলো পূর্ণাঙ্গভাবে লিখিত আকারে জানাবো, যাতে করে ভুলভাবে আমাদের দাবি উত্থাপিত না হয়।