হাসি বেগম বাড়িতে ফিরে আসার পর প্রশ্ন ওঠে- কবর দেওয়া লাশটি কার?

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে দাফনের পাঁচ দিন পর বাড়ি ফিরলেন তরুণী, ১০ মাস পর কবর থেকে তোলা হলো লাশ। ঘটনাটি ঘটেছে ফরিদপুরের সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের শৌলডুবি গ্রামে।

জানা যায়, গত বছরের ৭ সেপ্টেম্বর হাসি বেগম বিদ্যুৎ বিল দেওয়ার কথা বলে শ্বশুরবাড়ি থেকে সদরপুরের উদ্দেশে বের হন। সেই থেকে তাকে আর খুঁজে পাওয়া যাচ্ছিল না।

এ ঘটনায় হাসির বাবা শেখ হাবিবুর রহমান সদরপুর থানায় অভিযোগ করেন, তার মেয়েকে হত্যা পর লাশ গুম করেছে জামাতা মোতালেব শেখ।

পরে হাসির স্বামী মোতালেব শেখ সদরপুর থানায় পাল্টা অভিযোগ করেন, তার স্ত্রী নগদ টাকাসহ প্রায় ১০ লাখ টাকার মালামাল নিয়ে বাবার বাড়ি পালিয়ে গেছেন।

কয়েক দিন পর ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের আদমপুর এলাকার নাউটানা কুমের কচুরিপানার ভেতর শনাক্তের অযোগ্য একটি অর্ধগলিত নারীর লাশ উদ্ধার করে ভাঙ্গা থানার পুলিশ। লাশটি হাসি বেগমের বলে দাবি করে তার পরিবার।

হাসি বেগমের মা সালমা বেগম লাশের কোমরে একটি তাবিজ ও পায়ের একটি নখ ছোট থাকায় এটি নিখোঁজ হাসি বেগমের বলে দাবি করেন। পরে ময়নাতদন্ত ও আইনগত প্রক্রিয়া শেষে শৌলডুবী মদিনাতুল কবরস্থানে লাশটি দাফন করা হয়।

এ ঘটনা বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হওয়ার পর ময়মনসিংহের নান্দাইল থেকে হাসি বেগম মোবাইল ফোনে তার পরিবারকে জানান, তিনি জীবিত আছেন। পাঁচ দিন পর বাড়ি ফিরে আসেন তিনি।

হাসি বেগমের ফিরে আসার পর প্রশ্ন ওঠে- কবর দেওয়া লাশটি কার?

সম্প্রতি ভাঙ্গা থানার মানিকদাহ ইউনিয়নের ফাজিলপুর গ্রামের ইয়াদ আলী বেপারী দাবি করেন, লাশটি তার মেয়ে কল্পনা বেগমের (২৬)। আদালতের নির্দেশে ম্যাজিট্রেট ও সদরপুর থানার পুলিশের উপস্থিতিতে রবিবার দুপুরে কবর থেকে লাশটি তোলা হয় এবং ডিএনএ পরীক্ষার জন্য লাশের বিভিন্ন অঙ্গের নমুনা সংগ্রহ করা হয়।

কবর থেকে লাশ তোলার সত্যতা নিশ্চিত করে নির্বাহী ম্যাজিট্রেট বদরুজ্জামান রিশাদ বলেন, লাশের নমুনার ফরেনসিক পরীক্ষার ফল পাওয়ার পর জানা যাবে বেওয়ারিশ লাশটি ইয়াদ আলীর মেয়ের কি না।

লাশ তোলার সময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিট্রেট দীপ্ত চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার (ভাঙ্গা সার্কেল) তালাত মাহমুদ সাহেন শাহ, বঙ্গবন্ধু মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রভাষক ডা. মো. ইউনূস আলী, মানিকদাহ ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম বাচ্চু প্রমুখ। এ বিষয়ে ভাঙ্গা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।