জো বাইডেন নেতানিয়াহুকে যা বল্লেন

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘খারাপ লোক’ বলে অভিহিত করেছেন। ব্যক্তিগত আলাপ আলোচনায় প্রেসিডেন্ট এ কথা বলেছেন বলে জানা গেছে। পলিটিকো রিপোর্টের বরাত দিয়ে টাইমস অব ইসরায়েল ও জেরুজালেম পোস্ট এ খবর দিয়েছে।

প্রতিবেদনে হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের প্রতি বাইডেনের সমর্থন এবং তার দলের ও ভোটারদের মধ্যে কিছু রাজনৈতিক প্রতিক্রিয়া ঘিরে ঘটনাগুলোর বিষয়ে হোয়াইট হাউসের কর্মকর্তাদের উদ্ধৃত করা হয়েছে।
পলিটিকো রিপোর্ট করেছে যে হামাসের ৭ অক্টোবরের গণহত্যার ফলে শুরু হওয়া যুদ্ধটি তার পঞ্চম মাসে প্রবেশ করায় বাইডেন নেতানিয়াহুর প্রতি সন্দেহজনক হয়ে উঠেছেন এবং ব্যক্তিগতভাবে তাকে ‘খারাপ লোক’ বলে অভিহিত করেছেন।
হোয়াইট হাউসের মুখপাত্র অ্যান্ড্রু বেটসেএ গালির কথা অস্বীকার করেছেন। বলেছেন, “প্রেসিডেন্ট তা বলেননি, তিনি এ করবেন না। দুই নেতার এক দশক-দীর্ঘ সম্পর্ক যা জনসাধারণের মধ্যে সম্মানজনক।”
সরকারের বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনা, সরকারের উগ্র-ডানপন্থি সদস্যদের আচরণ এবং গাজা সংক্রান্ত পরিকল্পনা নিয়ে মতবিরোধের মধ্যে বাইডেন এবং নেতানিয়াহুর মধ্যে গত বছর থেকে উত্তেজনাপূর্ণ সম্পর্ক রয়েছে।