রাষ্ট্রপতি সঙ্গে সাক্ষাৎ করবেন সিইসি

ঢাকা অফিস: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের অনুমতি নিতে আজ (১৭ ডিসেম্বর) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, বেলা ১১টায় রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন সিইসি। এসম সময় তার সঙ্গে থাকবেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

এর আগে ভোটের মাঠে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে ১১ ডিসেম্বর রাতে ইসি বৈঠক করে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে।

বৈঠক শেষে পিএসও সাংবাদিকদের বলেন, ‘ভোটের আগে ও পরে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ১৩ দিন মাঠে থাকবেন সেনাবাহিনীর সদস্যরা। বৈঠকে এ বিষয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। এ বিষয়ে রাষ্ট্রপতিকে ইসি অনুরোধ করবে। তারপর সেনা মোতায়েনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন রাষ্ট্রপতি।
৭ জানুয়ারি ভোটগ্রহণের দিনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাড়ে ৭ লাখ সদস্য মাঠপর্যায়ে কাজ করবে। এদের মধ্যে আনসার সদস্য ৫ লাখ ১৬ হাজার জন, পুলিশ ও র‌্যাব ১ লাখ ৮২ হাজার ৯১ জন, কোস্টগার্ডের ২ হাজার ৩৫০ জন ও বিজিবি সদস্য থাকবেন ৪৬ হাজার ৮৭৬ জন
উল্লেখ্য, এবার ৩০০ সংসদীয় আসনের চূড়ান্ত ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩। এসব কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি। আসনভিত্তিক ভোটার তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার এখন ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ; ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং ৮৫২ জন তৃতীয় লিঙ্গ।