মে মাসের সংঘাতে মারা যাওয়া ৬৪ জনের দাফন সম্পন্ন

মাধঘোপা নিউজ ডেস্ক: ভারতের মণিপুরে গত মে মাসের সংঘাতে মারা যাওয়া ৬৪ জনের দাফনের প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার তাঁদের দাফনের কাজ শুরু হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এর মধ্য দিয়ে মৃত্যুর প্রায় ৮ মাস পর দাফন করা হচ্ছে ৬৪ জনকে।

গতকাল বৃহস্পতিবার মণিপুরে নিহতদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এদের মধ্যে ৬০ জন কুকি ও চারজন মেইতেই জনগোষ্ঠীর বাসিন্দা ছিলেন।
মে মাসের শুরু থেকে কুকি ও নাগা সম্প্রদায়ের সঙ্গে মেইতেই সম্প্রদায়ের বিরোধ চলছে। সংঘর্ষের জেরে এ পর্যন্ত ১৮২ জনের বেশি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন শত শত মানুষ। ঘরছাড়া হয়েছেন অনেকে।
গত ১৩ নভেম্বর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের অধীনে আটটি মেইতেই চরমপন্থী সংগঠনের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছিল এবং তাদের ‘বেআইনি সংগঠন’ হিসেবে ঘোষণা করে। এই নিষিদ্ধ গোষ্ঠীগুলোর মধ্যে ইউএনএলএফও ছিল।
লাগাতার সহিংসতায় ১০ জন নিহত হওয়ার পরের দিন গত ৩০ মে ভারতের মণিপুরে ৪ দিনের সফর করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সফরে মণিপুরে শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে বিভিন্ন মহলের সাথে এরই মধ্যে একের পর এক বৈঠক করেন তিনি।