নয়াদিল্লিতে জো বাইডেন ও শেখ হাসিনার সুষ্ঠু ও অবাধ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছিল

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতে বাংলাদেশে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছিল।

জি-২০ শীর্ষ সম্মেলনের প্রায় তিন সপ্তাহ পর এই তথ্য জানিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগবিষয়ক সমন্বয়কারী জন কিরবি।
যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে কথা বলেন তিনি। এছাড়া গেল সপ্তাহে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও শেখ হাসিনা বৈঠক করেছেন বলে জানান কিরবি।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণম জয়শংকরের সঙ্গে বৈঠক করেন জ্যাক সুলিভান। এছাড়া নয়াদিল্লিতে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাক্ষাৎ হয়েছে।

এসব বিষয় নিয়ে জন কিরবির কাছে প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে তিনি বলেন, ‘তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের গুরুত্বের বিষয়ে কথা বলেছেন। এছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যুতেও কথা বলেছেন।’

নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মেয়ে সায়মা ওয়াজেদের সঙ্গে সাক্ষাতের সময় সেলফি তোলেন বাইডেন। এই সেলফি পরে সায়মা ওয়াজেদ নিজের সামাজিক মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) প্রকাশ করেন।
সায়মা ওয়াজেদকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বাসস প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী এবং তার কন্যার আলাপ হওয়ার বিষয়ে খবর দেয়। তখন তাদের মধ্যে কিছু কথাবার্তা হয়েছিল বলে সেসময় বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছিল।