যশোর সদর -৩ আসনে আওয়ামী লীগে কাজী নাবিলসহ একাধিক প্রার্থী বিএনপির ভরসা আমিত

আব্দার রহমান, যশোর প্রতিনিধি:
সাংসদীয় আসন ৮৭ যশোর-৩, জেলার সদর উপজেলায় একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত । এই আসনে জাতীয়তাবাদী দল বিএনপি’র একজনের নাম শোনা গেছে। তিনি হচ্ছেন বিএনপি’র খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত। অন্যদিকে ক্ষমতাসিন,আওয়ামীলীগসহ ১৪দলীয় জোটের প্রার্থী হিসেবে অনেকের নাম শোনা গেলেও ঐতিহ্যবাহী যশোর জেলার যশোর-৩ আসনের উপর জেলার বাকী ৫টি আসনের কার্যক্রম ও গুরুত্ব নির্ভর করে বলে ভোটারগন মনে করেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বর্তমানে এই আসনটিতে কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা কাজী নাবিল আহমেদ পরপর দুই বার সংসদ সদস্য নির্বাচিত হন।
তারপরও এখানে কাজী নাবিল আহমেদ পুনরায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার আশা ব্যক্ত করেছেন। এছাড়া এই আসনটিতে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সংসদীয় আসন যশোর-৬ কেশবপুর আসনের নির্বাচিত সংসদ সদস্য শাহীন চাকলাদার, জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন,সদর উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোহিত কুমান নাথ ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মীর জহুরুল ইসলাম,যশোর পৌরসভার সাবেক মেয়র, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু নির্বাচনে প্রার্থী হওয়ার আশায় দোড়ঝাপ শুরু করেছেন কেন্দ্রে । এর মধ্যে কাজী নাবিল আহমেদ,,জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন,সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোহিত কুমার নাথ,জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু প্রার্থী হওয়ার আশায় যশোর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ও ১৪টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম পাড়া ও বাজারে গনসংযোগ শুরু করেছেন। তারা নির্বাচনে দাঁড়ানোর কথা জানিয়েছেন দলের নেতাকর্মীদের। আওয়ামীলীগের প্রার্থী হওয়ার আশায় উল্লেখিত নেতারা বিভিন্ন কৌশল নিয়ে এগুচ্ছে। তবে জাতীয়বাদী দল বিএনপি’র পক্ষে অনিন্দ্য ইসলাম অমিত ছাড়া আর কারো নাম শোনা যায়নি।
তবে জাতীয়বাদীদল বিএনপি কেন্দ্রীয় সিদ্ধান্ত মোতাবেক তত্বাবধায়কের অধীনে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না বলে অনিন্দ্য ইসলাম অমিতের নির্বাচনী গণসংযোগ কোথাও চোখে পড়ার মতো দেখা যাচ্ছেনা। অপরদিকে, জেলা জাসদের নেতা রবিউল আলম যশোর-৩ আসন থেকে নির্বাচনে প্রার্থী হওয়ার কথা রয়েছে। কেন্দ্রীয় জাসদের সিদ্ধান্ত অনুযায়ী রবিউল আলম অবস্থান নিয়েছেন। নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, জাতীয় সংসদের সংসদীয় আসন ৮৭ যশোর-৩ আসনটিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা গত বছরের তুলনায় ৩১,২৫৭ জন ভোটার বেড়েছে। এই আসনে বর্তমানে মোট ভোটার ৬১১৯০৫ জন। এর মধ্যে পুরুষ ৩ লাখ ১০ হাজার ৪শ’ ৭৯ জন ও মহিলা ৩ লাখ ১হাজার ৪শ’ ২০ জন।
গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৩ এই আসনটিতে ভোটার ছিল ৫লাখ ৮০ হাজার ৬শ’ ৪৮জন। এর মধ্যে পুরুষ ২৯৪৬৭১জন ও মহিলা ভোটার ২৮৫৯৭১জন বলে সিনিয়র জেলা নির্বাচন অফিসার আনিছুর রহমান নিশ্চিত করেছেন। যশোর-৩ আসনে প্রার্থী হওয়া নিয়ে আওয়ামীলীগের মধ্যে নানা গুঞ্জন সৃষ্টি অব্যাহত রয়েছেন। তবে দলের কেন্দ্রীয় নীতি নির্ধারকেরা এই আসনে যাকে যোগ্য বলে মনে করবেন তাকে দিলে সকলের মধ্যে সব ভেদাভেদ ভুলে তার পক্ষে সকলকে কাজ করতে হবে এটা সকলের মধ্যে জাগ্রত রয়েছে। তবে প্রার্থী হওয়ার আশাবাদ ব্যক্ত করে তারা যশোর থেকে ছুটছেন শুধুর রাজধানীতে।
আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতাদের কাছে নিজেদের অবস্থান তুলে ধরছেন। দলীয় টিকিট পাওয়ার জন্য এখন থেকে প্রার্থীদের মধ্যে চলছে এক রকম প্রতিযোগীতা। অনেকে এই আসনে ভোটারদের মাঝে জনপ্রিয় হওয়ার জন্য নানা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মীর জহুরুল ইসলামের সাথে আলাপ হলে তিনি বলেন,তিনি বাংলাদেশ আওয়ামীলীগ করেন তৃনমূল থেকে। তিনি যশোর জেলা ছাত্রলীগের তৎকালীন সাধানণ সম্পাদক,জেলা আওয়ামীলীগের সাংগঠনিক,দপ্তর সম্পাদক দাবি করেন। তিনি আশা করেন দলের জন্য তিনি সব সময় মাঠে রয়েছেন। অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রেও অনেক দাবি রয়েছেন। তারপরও আওয়ামীলীগের প্রার্থী হিসেবে কে পাচ্ছেন যশোর-৩ আসনের দলীয় টিকিট এখন তা দেখার অপেক্ষায় এই আসনের ভোটারগন।