আটটি দিবসের ছুটি বাতিল হচ্ছে তার কারণও জানালেন উপদেষ্টা নাহিদ ইসলাম

ঢাকা অফিস: তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন নতুন বাংলাদেশের ইতিহাসে নতুন দৃষ্টিভঙ্গি আনতে হবে। তিনি জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির জনক বলে মনে করে না।

ইতিহাসের প্রতি আমাদের নতুন দৃষ্টিভঙ্গি আনতে হবে। যে আটটি দিবসের ছুটি বাতিল হচ্ছে, তার কারণও জানালেন সরকারের এ উপদেষ্টা।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রশ্নের জবাবে কথা বলছিলেন উপদেষ্টা নাহিদ ইসলাম।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ ক্ষমতায় ছিল ফ্যাসিস্ট দল হিসেবে, ভোটাধিকার হরণ ও গুম-খুন করে এবং গণহত্যা করে। কাজেই কারা তাকে জাতির পিতা বলল, তারা কোন দিবসকে জাতীয় দিবস ঘোষণা করল, নতুন বাংলাদেশে সেটার ধারাবাহিকতা থাকবে না।

‘আমরা বাংলাদেশকে নতুনভাবে গঠন করতে চাচ্ছি। ফলে ইতিহাসের প্রতি আমাদের নতুন দৃষ্টিভঙ্গি আনতে হবে। আপনারা যদি আওয়ামী লীগের করা সবকিছু মনে করেন জাতীয় জাতীয়… ভোটবিহীন সরকারেরই কোনো বৈধতা নেই। সেসময়ে অনেক কিছু করা হয়েছে। সবগুলোকে পুনর্গঠন ও পুনর্মূল্যায়ন করা হবে।’

অন্তবর্তী সরকার বঙ্গবন্ধুকে জাতির জনক মনে করে কি না প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবশ্যই না। আমাদের এই ভূখণ্ডের লড়াইয়ের ইতিহাসে বহু মানুষের অবদান রয়েছে। আমাদের ইতিহাস কিন্তু কেবল বায়ান্নতে শুরু হয়নি।

‘আমাদের বৃটিশবিরোধী লড়াই আছে, সাতচল্লিশ ও একাত্তরের লড়াই আছে, নব্বই ও চব্বিশ আছে। আমাদের অনেক ফাউন্ডিং ফাদারস রয়েছে। তাদের লড়াইয়ের ফলে আমরা স্বাধীনতা পেয়েছি।

ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ, ১৫ আগস্টসহ আটটি জাতীয় দিবস বাতিল করতে যাচ্ছে অন্তর্বর্তী সরকার। এ বিষয়ে তথ্য উপদেষ্টা বলেন, ‘এই দিবসগুলো চাপিয়ে দিয়েছিল আওয়ামী লীগ। ফ্যাসিস্ট আচরণ ছিল সেটা। সরকার মনে করেছে সেগুলো গুরুত্বহীন, তাই বাতিল করা হচ্ছে।’

এসময় তিনি জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানকে কেন্দ্র করে নতুন করে দিবস আসতে পারে বলেও আভাস দেন অন্তবর্তী সরকারের এ উপদেষ্টা।