সপ্তমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

আন্তর্জাতিক ডেস্ক: সপ্তমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ১৪ সেপ্টেম্বর তিনি দুই দিনের সফরে ঢাকায় আসবেন। এর আগে ১০ সেপ্টেম্বরে (আজ মঙ্গলবারের মধ্যেই) তার দিল্লি পৌঁছার কথা।

মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের দপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।
বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়নের চাহিদা মেটাতে যুক্তরাষ্ট্র কীভাবে সহায়তা করতে পারে, তা নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন থেকে এই প্রতিনিধিদল ঢাকায় আসছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, ১০ থেকে ১৬ সেপ্টেম্বর ভারত ও বাংলাদেশ সফর করবেন ডোনাল্ড লু। দুই দেশ সফরের সময় তিনি ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের অংশীদারদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার বিকাশে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করবেন।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, দেশটির পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ডোনাল্ড লু।

ডোনাল্ড লু ভারত সফরের সময় দিল্লিতে যুক্তরাষ্ট্র-ভারত ব্যবসা পরিষদ আয়োজিত ইন্ডিয়া আইডিয়াস সামিটে উন্নয়ন, নিরাপত্তা ও নারীদের অর্থনৈতিক নিরাপত্তার বিকাশে যুক্তরাষ্ট্র-ভারত সহযোগিতার কথা তুলে ধরবেন। তিনি ভারত-প্রশান্ত মহাসাগরীয় নিরাপত্তাবিষয়ক যুক্তরাষ্ট্রের মুখ্য উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী জেডিদিয়া রয়েল এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে অনুষ্ঠেয় অষ্টম যুক্তরাষ্ট্র-ভারত টু প্লাস টু আন্তঅধিবেশন সংলাপে যৌথভাবে সভাপতিত্ব করবেন।

সংলাপটি প্রতিরক্ষা সহযোগিতাসহ যুক্তরাষ্ট্র-ভারত দ্বিপক্ষীয় অংশীদারত্ব বাড়ানোর সুযোগ চিহ্নিত করবে এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও তার বাইরেও দুই দেশের সহযোগিতা সম্প্রসারিত করবে।

ভারত সফর শেষে শনিবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে বৈঠকের জন্য একটি আন্তসংস্থা প্রতিনিধিদলে যোগ দেবেন ডোনাল্ড লু। প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা ও মার্কিন বাণিজ্য প্রতিনিধি দপ্তরের প্রতিনিধিরা থাকবেন।

যুক্তরাষ্ট্র কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়নের প্রয়োজনে সহায়তা করতে পারে, তা নিয়ে আলোচনা করবেন মার্কিন ও বাংলাদেশের কর্মকর্তারা।

গত ৭ জানুয়ারির নির্বাচনের আগেপরে ডোনাল্ড লুর ঢাকা-দিল্লি সফর ও তার কূটনৈতিক তৎপরতার বিশেষভাবে আলোচনায় আসে। ২০২১ সালে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকে ছয়বার বাংলাদেশ সফর করেছেন। সর্বশেষ তিনি গত ১৪ মে তিনি ঢাকায় এসেছিলেন। সেই সফরে তেমন খুব একটা আলোচিত না হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের জুলাইয়ে তার ঢাকা সফর ব্যাপকভাবে আলোচিত হয়েছিল। রাজনৈতিক মহলে সেই সফর আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলো। এবারের সফর শেষে তিনি ১৬ সেপ্টেম্বর ঢাকা ছাড়বেন।