রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান ড. মুহাম্মদ ইউনূস

ঢাকা টাওয়ার ডেক্স: অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের তৃতীয় কোন দেশে পুনর্বাসনের আহ্বান জানিয়েছে।

রবিবার (৮ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টার কার্যালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানান।
জানা যায়, আইওএম বাংলাদেশের মিশন প্রধান আবদু সাত্তার ইসোয়েভ এ সময় যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে রোহিঙ্গাদের পুনর্বাসনের চিত্র তুলে ধরেন। যুক্তরাষ্ট্র হাজার হাজার রোহিঙ্গাকে তাদের দেশে পুনর্বাসনের প্রতিশ্রুতি দিয়েছে, তবে প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়নি বলেও বৈঠকে জানানো হয়। প্রধান উপদেষ্টা প্রক্রিয়াটি দ্রুতগতিতে সম্পন্ন করার তাগিদ দেন। তিনি বলেন, পুনর্বাসন প্রক্রিয়া সহজ ও নিয়মিত হওয়া উচিত।

এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন, স্বরাষ্ট্র সচিব আবদুল মোমেন, এসডিজি বিষয়ক সচিব লামিয়া মোরশেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এবং আইওএমের ডেপুটি চিফ অব মিশন ফাতিমা নুসরাথ গাজ্জালী উপস্থিত ছিলেন।