বাংলাদেশি শিক্ষার্থীসহ তরুণ জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন ড. মুহাম্মদ ইউনূস

ঢাকা টাওয়ার ডেক্স: বাংলাদেশি শিক্ষার্থীসহ তরুণ জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ভারতে অনুষ্ঠিত তৃতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটে ভার্চুয়ালি অংশ নিয়ে

তিনি বলেছেন, ‘তরুণ ও শিক্ষার্থীরা সক্ষম এবং প্রযুক্তিগতভাবে তারা আগের প্রজন্মের চেয়ে অনেক এগিয়ে। তরুণেরা সব অসম্ভবকে সম্ভব করতে পারে। গ্লোবাল সাউথের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ তরুণ ও শিক্ষার্থী। তাদের অবশ্যই কৌশলের কেন্দ্রবিন্দুতে রাখতে হবে।

শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে আয়োজিত তৃতীয় ‘ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট’-এর উদ্বোধনী অনুষ্ঠানের লিডার্স সেশনে ভার্চুয়ালি বক্তব্য দেন ড. ইউনূস। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সম্মেলনে আফ্রিকার দেশ সেনেগাল, গায়ানা, মোজাম্বিক এবং এশিয়ার উজবেকিস্তান, মঙ্গোলিয়া, বাংলাদেশ, থাইল্যান্ড, কম্বোডিয়া, ভিয়েতনাম ও পাপুয়া নিউ গিনির রাষ্ট্রনেতারা অংশ গ্রহণ করেন।

এসময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দক্ষিণ বিশ্বের নেতাদের ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়ে ড. ইউনূস বলেন ‘অন্যথায় আপনারা গুরুত্বপূর্ণ কিছু মিস করতে পারেন। ঢাকার বেশির ভাগ অংশ বিশ্বের গ্রাফিতির রাজধানীতে পরিণত হয়েছে। তরুণ শিক্ষার্থী এবং শিশুরা ৪০০ বছরের পুরোনো এই শহরের দেয়ালে ‘নতুন গণতান্ত্রিক’ পরিবেশবান্ধব বাংলাদেশের চিত্র দিয়ে রাঙিয়ে তুলছে।

এসময় নতুন বিশ্ব গড়ার কৌশলের কেন্দ্রবিন্দুতে তরুণদের যুক্ত করার আহ্বান জানিয়ে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘আমাদের জনসংখ্যার দুই-তৃতীয়াংশ তরুণ। এরা সমাজের সবচেয়ে ক্ষমতাধর অংশ। তারা আলাদা। তারা একটি নতুন বিশ্ব গড়তে প্রতিশ্রুতিবদ্ধ। তারা উদ্যোক্তা। তারা যে কাজ চায়, তা উপভোগ করার কারণে নয়; বরং অন্য কিছু পাওয়া যায় না, তাই চায়। কারণ সব দেশের শিক্ষাব্যবস্থা তাদের চাকরির জন্য প্রস্তুত করে।’

বাংলাদেশের তরুণদের প্রশংসা করে বলেন, ‘বীর ছাত্রদের নেতৃত্বে বাংলাদেশে গত ৫ আগস্ট দ্বিতীয় বিপ্লব সংগঠিত হয়েছে। আর জনগণের যোগদানের মাধ্যমে এই বিপ্লব গণঅভ্যুত্থানে রূপ নেয়। যার ফলস্বরূপ গত ৮ আগস্ট অন্তর্বর্তীকালীন সরকার শপথ গ্রহণ করে।’

ইউনূস বলেন, ‘আমি সবচেয়ে বয়স্ক ‘তরুণ’ হিসেবে এই বিপ্লবে অংশ নিতে পেরে এবং তাদের স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করতে পেরে সম্মানিত বোধ করছি। তাদের সবার সহযোগিতা প্রয়োজন। তাদের সর্বাঙ্গীন সাফল্য কামনা করি।

বাংলাদেশি শিক্ষার্থী ভূয়সী প্রশংসা করে ড. ইউনূস বলেন, ‘তরুণ ছাত্র এবং ১২ থেকে ১৩ বছর বয়সী শিশুরা ৪০০ বছরের শহরের দেয়ালে একটি নতুন গণতান্ত্রিক বাংলাদেশের ছবি আঁকছে। এর জন্য কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা বা নির্দেশনা তাদের নেই। কারোর পক্ষ থেকে বাজেট সমর্থনও নেই। এটি দ্বিতীয় বিপ্লবের আকাঙ্খার প্রতি তাদের আবেগ এবং অঙ্গীকারের বহিঃপ্রকাশ মাত্র। বাংলাদেশের তরুণদের দেয়ালের লেখা পড়ে যে কেউ বুঝবেন, তারা কী স্বপ্ন দেখছে। এই তরুণদের স্বপ্ন পূরণ করাই আমাদের প্রধান কাজ।

অন্তর্বর্তী সরকারপ্রধান হিসেবে শপথ নেওয়ার পর এটাই ছিল ড. ইউনূসের প্রথম বহুপক্ষীয় বৈঠক। শুক্রবার এক ফোনালাপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সম্মেলনে যোগ দিতে ড. ইউনূসকে আমন্ত্রণ জানান।

উদ্বোধনী নেতাদের অধিবেশনের প্রতিপাদ্য এবং সম্মেলনের মূল প্রতিপাদ্য ছিল ‘অ্যান এমপাওয়ার্ড গ্লোবাল সাউথ ফর এ সাসটেইনেবল ফিউচার।

সম্মেলনে ড. ইউনূস আরও বলেন, ‘সব মানুষই সৃজনশীল জীব হিসেবে জন্মগ্রহণ করে। তারা স্বভাবজাত উদ্যোক্তা। কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থা ও আর্থিক ব্যবস্থা গড়ে উঠেছে শুধু চাকরিপ্রার্থী তৈরি ও তাদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য। এই ব্যবস্থা পরিবর্তনে শিক্ষাব্যবস্থাকে নতুন করে সাজাতে হবে।’ গ্লোবাল সাউথ একসঙ্গে এটি করতে পারে বলে আশা প্রকাশ করেন ড. ইউনূস।

সামাজিক ব্যবসার সঙ্গে উদ্যোক্তা সমন্বয় অলৌকিক কিছু ঘটাতে পারে উল্লেখ করে ড. ইউনূস বলেন, ‘সামাজিক ব্যবসার মাধ্যমে তরুণ জনগোষ্ঠীর সৃজনশীলতা ও শক্তির বিকাশে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে তিনি গ্লোবাল সাউথে কিছু সাধারণ সুযোগ-সুবিধার প্রস্তাব করতে চান।’ তিনি বলেন, ‘আমরা যদি একসঙ্গে কাজ করি, তবে এটি একটি বিশাল শক্তি হয়ে উঠতে পারে।’

সকল পরিবেশগত ও সামাজিক সমস্যা সমাধানে সামাজিক ব্যবসা গড়ে তুলতে গ্লোবাল সাউথের নেতাদের একযোগে কাজ করার আহ্বান জানান ড. ইউনূস।

তিনি বলেন, ‘বুড়ো হওয়ার অর্থ এই নয় যে আপনাকে অবসর নিতে হবে, অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে নিজেকে গুটিয়ে নিতে হবে।’

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেন, তার নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার অন্তর্ভুক্তিমূলক ও বহুদলীয় গণতন্ত্রে রূপান্তর নিশ্চিত করতে এবং একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরিতে প্রতিশ্রুতিবদ্ধ। এখন তাদের কাজ হচ্ছে নির্বাচনী ব্যবস্থা, বিচারব্যবস্থা, স্থানীয় সরকার, গণমাধ্যম, অর্থনীতি ও শিক্ষায় গুরুত্বপূর্ণ সংস্কার সাধন করা।

ইতিহাস থেকে উদ্ধৃত করে ড. ইউনূস বলেন, ‘১৯৫২ সালে মাতৃভাষার জন্য বাংলাদেশি ছাত্ররা প্রাণ দিয়েছিল। এটি সারা বিশ্বে মাতৃভাষায় কথা বলার অধিকারের জন্য সংগ্রামকে অনুপ্রাণিত করেছিল। প্রায় সাত দশক পরে ছাত্র-নেতৃত্বাধীন দ্বিতীয় বিপ্লব গণতন্ত্র, মানবাধিকার, মর্যাদা, সমতা এবং অংশীদারত্বমূলক সমৃদ্ধির জন্য তাদের কণ্ঠস্বর উত্থাপন করতে গ্লোবাল সাউথ জুড়ে যুবকদের অনুপ্রাণিত করছে।

এর আগে ২০২৩ সালের ১২ ও ১৩ জানুয়ারি প্রথম ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট (ভিওজিএসএস) এবং একই বছরের ১৭ নভেম্বর দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিটের আয়োজন করেছিল ভারত। এবার হলো তৃতীয় সামিট। সবগুলো আয়োজনই হয় ভার্চ্যুয়াল ফরম্যাটে।