তৃতীয় ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিটে যোগ দিয়েছেন ড. ইউনূস

ঢাকা টাওয়ার নিউজ ডেক্স: ভারতের রাজধানী নয়াদিল্লিতে আয়োজিত তৃতীয় ভয়েস অব দ্য গ্লোবাল সাউথ সামিটে যোগ দিয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। অন্তর্বর্তী সরকার প্রধান হিসেবে শপথ নেওয়ার পর এটিই ড. ইউনূসের প্রথম বৈশ্বিক কোনো অনুষ্ঠান।

শনিবার সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে যোগ দেন ড. ইউনূস।
রাষ্ট্র ও সরকারপ্রধান পর্যায়ের এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে অতিথিদের স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উদ্বোধনী অধিবেশনের থিম শীর্ষ সম্মেলনের মূল প্রতিপাদ্যের মতোই—‘টেকসই ভবিষ্যতের জন্য ক্ষমতাধর বৈশ্বিক দক্ষিণ’।

এর আগে শুক্রবার এক ফোনালাপে এই সামিটে যোগ দিতে ড. ইউনূসকে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানান মোদি।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানায়, তখনই আমন্ত্রণে সাড়া দিয়ে ঢাকা থেকে ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে সম্মতি জানান ড. মুহাম্মদ ইউনূস।

প্রসঙ্গত, ভারত ২০২৩ সালের ১২-১৩ জানুয়ারি প্রথম ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট এবং ২০২৩ সালের ১৭ নভেম্বর দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট ভার্চুয়াল ফরম্যাটে আয়োজন করেছিল। শীর্ষ সম্মেলনের আগের দুটি সংস্করণেই গ্লোবাল সাউথ থেকে ১০০টিরও বেশি দেশ অংশগ্রহণ করেছে।

গত বছরের ১৭ নভেম্বর হওয়া ‘দ্বিতীয় ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট’ ভার্চুয়াল প্ল্যাটফর্মে গণভবন থেকে যোগ দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।