এক সপ্তাহের মধ্যে দ্রব্যমূল্য দেশের মানুষের ক্রয়সীমার মধ্যে না এলে প্রধানদের পদত্যাগের আল্টিমেটাম

ঢাকা অফিস: রোববার রাজধানীর কারওয়ান বাজারে ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক বিন ইয়ামিন মোল্লা আল্টিমেটাম দিয়েছেন

এক সপ্তাহের মধ্যে দ্রব্যমূল্য দেশের মানুষের ক্রয়সীমার মধ্যে না এলে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ১৩টি প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের।

এসময় বাজার নিয়ন্ত্রণে সরকারি সংস্থাকে সহায়তার আশ্বাসও দেয় ছাত্ররা। সভায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক বিন ইয়ামিন মোল্লা জানান, বাজার নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থা ব্যর্থ হয়েছে। এতে সাধারণ মানুষের কষ্ট ও ক্ষোভ বেড়েছে। যা সবাইকে আন্দোলনে নামতে বাধ্য করেছে। এমন পরিস্থিতিতে সাত দিনের মধ্যে পণ্যের দাম সহনীয় পর্যায়ে আনার দাবি জানানো হয়। বাজারে আর কোনো চাঁদাবাজি করতে দেয়া হবে না বলেও জানান ছাত্র নেতারা।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক বিন ইয়ামিন মোল্লা বলেন, `যারা চাটুকার, দালালি এবং ভিন দেশি এজেন্ডা বাস্তবায়ন নিয়ে দেশে ছিল। আমরা মনে করি সেই জায়গাগুলোতে তাদের থাকার কোনো অধিকার নেই। আমরা বলব যে আপনারা চলে যান। আপনারা যদি চলে না যান, অবশ্যই আমরা প্রত্যাশা রাখি এবং আমরাই এটি করবো।’

এদিকে, দেশেন বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের নিয়ে বাজার মনিটরিং করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রোববার সকালে কুমিল্লা নিউমার্কেট এলাকায় বাজার মনিটরিংয়ে গিয়ে তারা বলেন, শিক্ষার্থীরা আইনি ব্যবস্থা নিতে না পারায় ভোক্তা অধিকার তাদের সহযোগিতা করবে। শিক্ষাথীদের মাধ্যমেই জনসাধারণের সচেতনতা বাড়বে বলেও জানান কর্মকর্তারা।

শরীয়তপুর বিসিক শিল্প নগরী ও শহরের ১১টি বেকারিতে অভিযান চালানো হয়। এসময় বেকারির মালিক ও কর্মচারীদেরকে স্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন করতে সচেতন করেন। বরিশালেও বাজার মনিটরিং করেন শিক্ষার্থীরা।