ড. মুহাম্মদ ইউনূসকে বিশ্বনেতাদের অভিনন্দন

ঢাকা অফিস: অন্তর্বর্তী সরকার প্রধান ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা। গণতন্ত্র এগিয়ে নিতে ঢাকার সঙ্গে কাজ করতে চায় আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। প্রায় একই অবস্থান চীন ও রাশিয়ার। এদিকে, বাংলাদেশের পরিস্থিতি দ্রুত স্বাভাবিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত হবে বলে আশাবাদী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অন্তর্বর্তী সরকার প্রধান হিসেবে শপথের পর বিশ্বনেতাদের কাছ থেকে শুভেচ্ছা বার্তা পাচ্ছেন ড. মুহাম্মদ ইউনূস। পাচ্ছেন পাশে থাকার আশ্বাসও।

এরই মধ্যে তাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি মোদি প্রত্যাশা জানিয়ে বলেছেন, বাংলাদেশের পরিস্থিতি দ্রুত স্বাভাবিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত হবে। একই সঙ্গে দুই দেশের উন্নয়নে ঢাকার সঙ্গে কাজ করতে দিল্লির প্রতিশ্রুতিও তুলে ধরেন তিনি।

অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানিয়েছে আমেরিকাও। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলছেন, গণতন্ত্র এগিয়ে নিতে একসঙ্গে কাজ করতে আগ্রহী ওয়াশিংটন।মিলার বলেন, ‘সাম্প্রতিক সহিংসতা বন্ধে ড. ইউনূসের আহ্বানকে আমরা স্বাগত জানাচ্ছি। অন্তর্বর্তী সরকার ও ড. ইউনূস বাংলাদেশের জনগণের জন্য একটি গণতান্ত্রিক ভবিষ্যৎ তৈরি করতে চায়। তাই আমরা অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।’

ড. ইউনূসকে অভিনন্দন জানিয়ে, গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের কাজে অন্তর্বর্তী সরকারকে সহায়তার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলছেন, ক্ষমতা হস্তান্তরের এই প্রক্রিয়া হতে হবে শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক।

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানিয়েছে চীনও। তারাও জানিয়েছে, ঢাকার সঙ্গে কাজ করতে প্রস্তুত বেইজিং।

এদিকে, বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহের কথা জানিয়েছে রাশিয়া। এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিটস্কি।

ড. ইউনূসকে অভিনন্দন জানিয়ে নতুন দায়িত্বে তার সাফল্য কামনা করেছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোয়ান।