মসজিদে বন্দুকহামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট আইএস

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ ওমানের একটি মসজিদে বন্দুকহামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এই হামলায় তিন জঙ্গি ও এক পুলিশ সদস্যসহ কমপক্ষে ৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২৮ জন।

গত সোমবার পবিত্র আশুরা উপলক্ষে রাজধানী মাস্কাটের পূর্বে অবস্থিত ওয়াদি আল-কবির এলাকায় ইমাম আলী মসজিদে শিয়া মুসলিমদের একটি বড় ধর্মীয় অনুষ্ঠান চলাকালীন এই হামলার ঘটনা ঘটে।

এক বিবৃতিতে ওমানি পুলিশ বলছে, সোমবার রাতে ঘটনার সময় নিরাপত্তা বাহিনীর হাতে তিন হামলাকারীও নিহত হয়েছে। তবে নিহত ও বন্দুকধারীদের পরিচয় বা উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

এদিকে পাকিস্তান বলেছে, ইমাম আলী মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে চারজন পাকিস্তানি রয়েছে। ভারতও বলেছে, তাদের একজন নাগরিক এই হামলায় নিহত হয়েছে।

মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে হামলার ভিডিও পোস্ট করে আইএস বলেছে, তাদের ‘সুইসাইড’ স্কোয়াডের তিন সদস্য এই হামলা চালিয়েছিল।

গোষ্ঠীটি আরও বলেছে, এই হামলায় ৩০ জনের বেশি শিয়া মুসলিম এবং একজন পুলিশ অফিসারসহ পাঁচ ওমানি বাহিনী নিহত বা আহত হয়েছে।

প্রসঙ্গত, ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তানের মতো দেশে শিয়া মুসলিমদের অনুষ্ঠান, মিছিল লক্ষ্য করে প্রায়ই হামলা চালায় আইএস। তবে গোষ্ঠীটি আগে কখনও ওমানে হামলা চালায়নি। এছাড়া এই ধরনের হামলা উপসাগরীয় দেশটিতে বিরল, মধ্যপ্রাচ্যের অনান্য দেশগুলোর তুলনায় ওমানে অপরাধের হার সবচেয়ে কম।

সূত্র: বিবিসি, রয়টার্স