ট্রাম্পের ওপর হামলাকারী মার্কিন সিক্রেট সার্ভিস সদস্যদের গুলিতে নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলাকারীর নাম প্রকাশ করেছে। এর আগে সংস্থাটি জানিয়েছে, ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করার ঘটনাটি ছিলো একটি ‘হত্যা চেষ্টা’।

স্থানীয় সময় শনিবার পেনসিলভানিয়ায় এক সমাবেশে ট্রাম্পের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটে। মাত্র ২০০ ফুট দূর থেকে ট্রাম্পকে লক্ষ্য করে এই গুলিবর্ষণের ঘটনা ঘটে। সঙ্গে সঙ্গে সাবেক এই প্রেসিডেন্ট নিচে লুটিয়ে পড়ে নিজেকে আড়াল করেন। এসময় সিক্রেট সার্ভিস এজেন্টরা তার পাশেই ছিলেন। এরপর তাকে স্টেজ থেকে নামিয়ে নিয়ে যাওয়া হয়।
ট্রাম্পকে যখন ধরে স্টেজ থেকে নামানো হচ্ছে, সেই সময়ই কানের পাশ, গালে রক্ত লক্ষ্য করা যায়। পরে আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়।

হামলার ঘটনার পরপরই অভিযুক্ত ওই হামলাকারী মার্কিন সিক্রেট সার্ভিস সদস্যদের গুলিতে নিহত হন। রবিবার তার নাম প্রকাশ করেছে তদন্তকারী সংস্থা এফবিআই। তার নাম থমাস ম্যাথিউ ক্রুকস। তার বয়স মাত্র ২০ বছর।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির ভোটার কার্ডের তথ্য অনুযায়ী হামলাকারী ক্রুকস রিপাবলিকান দলের তালিকাভুক্ত সদস্য ছিলেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে, ট্রাম্পকে লক্ষ করে গুলি করতে ক্রুকস যে বন্দুকটি ব্যবহার করেছিলেন সেটি কিনেছিলেন তার বাবা। তবে তার সামরিক কোন কর্মকাণ্ডে কখনো নিয়োজিত ছিল না বলে পেন্টাগন জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে দুই কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, ক্রুকসের বাবা অন্তত ছয় মাস আগে এই অস্ত্রটি কিনেছিলেন।

ঘটনার কয়েক ঘণ্টা পর এক সংবাদ সম্মেলনে এফবিআইয়ের একজন কর্মকর্তা কেভিন রোজেক বলেছেন, ‘আজকে আমাদের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপরে যা হয়েছে তাকে আমরা হত্যা চেষ্টা বলছি।’

তিনি জানিয়েছেন, টমাস ক্রুকস নামের ওই তরুণের কাছে কোন ধরনের আইডি কার্ড ছিল না। যে কারণে তার পরিচয় শনাক্ত করতে ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছিল বলে জানিয়েছে এফবিআই।

ক্রুকস পেনসিলভেনিয়ার বেথেল পার্কে থাকতেন এবং ২০২২ সালে বেথেল পার্ক হাই স্কুল থেকে গ্রাজুয়েশন শেষ করে বলে এক বিবৃতিতে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

মার্কিন গণমাধ্যমের খবর বলছে, ভোটার কার্ডের তথ্য অনুযায়ী হামলাকারী ক্রুকস তালিকাভুক্ত রিপাবলিকান দলের সদস্য ছিলেন।

এদিকে হামলাকারী ক্রুকসের পরিচয় প্রকাশের পর পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থাগুলো তার উদ্দেশ্য জানার চেষ্টা করছে।

রোজেক আরও বলেন, ‘তার উদ্দেশ্য কি ছিল তা আমরা এখনো নিশ্চিত হতে পারিনি। তবে ঠিক কি ঘটেছে এটির তদন্ত কয়েক মাস ধরেও চলতে পারে। তদন্তকারী কর্মকর্তারা এটি নিয়ে অক্লান্তভাবে কাজ করবে।

অন্যদিকে, সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রুকসের বাবা ম্যাথিউ ক্রুকস বলেন, ‘ঠিক কী ঘটেছে সেটি আমিও জানতে চাই। তবে নিজের ছেলের বিষয়ে কথা বলার আগে আমি আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আগে কথা বলবো।’

সূত্র: বিবিসি