আশুরার দিনের যে আমলে সারা বছর রিজিক ভরপুর থাকে

ধম ডেক্স :মহররমের ১০ তারিখকে আরবিতে আশুরা বলা হয়। আমরা জানি, আশুরাকে কেন্দ্র করে আগে-পরে মিলিয়ে দুই দিন রোজা রাখা অনেক ফজিলতপূর্ণ আমল। অর্থাৎ মহররমের ৯ তারিখ ও ১০ তারিখ অথবা ১০ ও ১১ তারিখ দুটি রোজা রাখা।

আশুরার দিনে আরও একটি বিশেষ আমল রয়েছে, যেটা সম্পর্কে অনেকেই জানেন না। সেটি হলো- এই দিনে পরিবারের সদস্যদের ভরণপোষণে উদারতা দেখানো তথা যতটুকু সম্ভব ভালো খাবার-দাবারের ব্যবস্থা করা। হাদিসে দেখা যায়, এই উদারতার বরকতে আল্লাহ তাআলা সারাবছর জীবিকার দ্বার খুলে দেন।  হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেন, যে ব্যক্তি আশুরার দিনে তার পরিবার-পরিজনের খাবার ও পানীয়ের ক্ষেত্রে উদারতা এবং প্রশস্ততা করবে, আল্লাহ তাআলা পুরো বছর তার রিজিকে প্রশস্ততা দান করবেন। (আত-তারগিব ওয়াত তারহিব: ২/১১৫)

আল্লামা ইবনে ওয়াইনাহ (রহ.) বলেন, আমি ৫০ বা ৬০ বছর যাবত এর পরীক্ষা করে দেখেছি, কল্যাণ ছাড়া কিছু পাইনি। (কাশফুল কানায়া: ২/৩৯৩) ইয়াহইয়া ইবনে সাঈদ (রহ.) বলেন, আমি এটি পরীক্ষা করে সঠিক পেয়েছি। (আল ইস্তেজকার: ১০/১৪০) এ বছর তথা ২০২৪ সালের পবিত্র আশুরার দিনটি হলো- ১৭ জুলাই, বুধবার। যারা দুইটি রোজা রাখার নিয়ত করেছেন, তারা ১৬ ও ১৭ জুলাই তথা মঙ্গল ও বুধবার রোজা রাখবেন। অথবা ১৭ ও ১৮ জুলাই তথা বুধ ও বৃহস্পতিবার রোজা রাখবেন। আর আশুরা উপলক্ষে আমরা ভালো খাবারের আয়োজন করতেও ভুলব না ইনশাআল্লাহ। আল্লাহ তাআলা আমাদের তাওফিক দান করুন। আমিন।