সংসদীয় কমিটির সভাপতি হলেন এমপি কাজী নাবিল আহমেদ

নিজেস্ব প্রতিবেদক: সংসদীয় কমিটির সভাপতি হলেন যশোর-৩ সদর আসনে আওয়ামী লীগ দলীয় এমপি কাজী নাবিল আহমেদ। তাকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। টানা তিন বারের নির্বাচিত এই এমপি গত সংসদে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিসহ একাধিক কমিটির সদস্য ছিলেন।

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে তার পক্ষে বুধবার সংসদে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটির নাম প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।
এদিকে, দ্বাদশ জাতীয় সংসদে যশোরের ছয় এমপিকে গুরুত্বপূর্ণ ছয়টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে। সংসদের প্রথম অধিবেশনের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিনে এসব কমিটি গঠন করা হয়।
সূত্র জানায়, গুরুত্বপূর্ণ জাতীয় সংসদ সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে যশোর-৩ (সদর) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদকে। এছাড়া, যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনকে বাণিজ্য মন্ত্রণালয়, যশোর-২ (ঝিকরগাছা-চৌগাছা) আসনের সংসদ সদস্য ডা. মো. তৌহিদুজ্জামানকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, যশোর-৪ (বাঘারপাড়া-অভয়নগর) আসনের সংসদ সদস্য এনামুল হক বাবুলকে সমাজকল্যাণ মন্ত্রণালয়, যশোর-৫ (মণিরামপুর) আসনের সংসদ সদস্য এসএম ইয়াকুব আলীকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য আজিজুল ইসলামকে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে।
সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ নূর ই আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
কার্যপ্রণালি বিধি অনুযায়ী, সংসদীয় স্থায়ী কমিটির প্রতি মাসে অন্তত একটি করে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। বৈঠকে মন্ত্রণালয়ের কাজের ত্রুটি বিচ্যুতি খুঁজে বের করা ছাড়াও কীভাবে দ্রুত শেষ করা যায়; সেসব বিষয়ে সুপারিশ করে থাকে।