একাকিত্ব ঘোচাতে ১০৩ বছর বয়সে বৃদ্ধের বিয়ে

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিতীয় স্ত্রীর মারা যাওয়ার পর থেকেই একাকিত্বে ভুগছিলেন ১০৩ বছর বয়সী হাবিব নাজার। সেই একাকিত্ব ঘোচাতে বিয়ের সিদ্ধান্ত নেন ওই বৃদ্ধ। করেছেনও । হাবিবের তৃতীয় স্ত্রীর বয়স তার বয়সের অর্ধেকেরও কম। ঘটনাটি কয়েক দিন ধরেই চর্চার কেন্দ্রে।

১০৩ বছর বয়সী হাবিব নাজার ভারতের মধ্যপ্রদেশের ভোপালে। তিনি একজন মুক্তিযোদ্ধা। তৃতীয় স্ত্রী হিসেবে হাবিব যাকে গ্রহণ করেছেন তার নাম ফিরোজ জাহান। বয়স ৪৯। অর্থাৎ, হাবিবের সঙ্গে তার তৃতীয় স্ত্রীর বয়সের ব্যবধান পাক্কা ৫৪ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম অনুযায়ী, এই দম্পতি বিয়ে করেছেন গত বছর। তবে চলতি মাসে তাদের সেই বিয়ের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। এরপরই তা চলে আসে চর্চার কেন্দ্রে।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, বিয়ের আনুষ্ঠানিকতা শেষে নিজের নববধূকে নিয়ে বাড়ি ফিরেছেন তিনি। ভিডিওতে হাবিবকে বলতে শোনা যায়, আমার কোনো কিছুর অভাব নেই। আমি শুধুমাত্র একাকিত্ব অনুভব করি।
৪৯ বছর বয়সী ফিরোজ জাহানেরও এটি দ্বিতীয় বিয়ে। স্বামী মারা যাওয়ার পর তিনিও একাকি জীবন-যাপন করছিলেন। তিনি ১০৩ বছর বয়সী মুক্তিযোদ্ধাকে বিয়ে করতে সম্মত হয়েছেন— কারণ তাকে দেখাশুনার কেউ নেই।
গণমাধ্যমকে হাবিব নাজার বলেন, ‘আমার বয়স ১০৩ বছর। আমার স্ত্রীর বয়স ৪৯। আমি প্রথম বিয়ে করি নাসিকে। সে মারা যাওয়ার পর আমি লখনৌতে যাই আবার বিয়ে করতে। আমার দ্বিতীয় স্ত্রীও পরকালে চলে গেছেন। আমি একাকিত্ব বোধ করছিলাম। সে কারণে আবারও বিয়ে করেছি।’
অন্যদিকে বৃদ্ধের স্ত্রী ফিরোজ জাহান জানিয়েছেন, ১০৩ বছর বয়সী বৃদ্ধাকে বিয়ে করতে কেউ তাকে চাপ দেয়নি। তিনি বলেন, ‘আমার স্বামী খুবই ভালো আছেন এবং তার কোনো শারীরিক সমস্যা নেই। আমি তাকে নিয়ে সুখে আছি, আনন্দে আছি।’