শনিবার রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায়

ঢাকা অফিস: ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় শনিবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। এদিন দেশের সব প্রতিষ্ঠান ও বিদেশে মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এছাড়া শুক্রবার সারাদেশে বিশেষ প্রার্থনাও করা হবে।

বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, শুক্রবার বাদ জুমা ফিলিস্তিনে হতাহত ব্যক্তিদের জন্য বাংলাদেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

শনিবার সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশের মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে সীমান্ত পেরিয়ে ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে হামলা চালান হামাসের যোদ্ধারা। জবাবে ওই দিন থেকেই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে তারা অবরুদ্ধ গাজায় টানা বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এরই মাঝে গাজার একটি হাসপাতালে আশ্রয় নেয়া মানুষের ওপর মঙ্গলবার রাতে বোমা হামলায় প্রায় পাঁচ শ জনের মৃত্যু হয়।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমান হামলায় নারী-শিশুসহ সাড়ে ৩ হাজার বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলের ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন।