ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ঢাকার বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা অফিস:
১০ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ঢাকার বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ১০ সেপ্টেম্বর বাংলাদেশে দ্বিপাক্ষিক সফর করবেন। সফরকালে ম্যাক্রোঁ ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

ম্যাক্রোঁ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে একটি শীর্ষ বৈঠকে অংশ নেবেন বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। এছাড়া ভোজসভায় যোগ দেবেন তিনি।

ফরাসি প্রেসিডেন্টের দুই নেতা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর এবং একটি যৌথ ব্রিফিংয়ে উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে এবং পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন তাকে বিদায় জানাবেন।

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে থাকবেন ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা।

বাংলাদেশ ও ফ্রান্সের সরকার আন্তরিকভাবে আশা করছে, ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও নতুন উচ্চতায় উন্নীত করবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন।