নানা আয়োজনে যবিপ্রবিতে  জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন 

বিশেষ প্রতিনিধি
গবেষণা পুকুরে পোনা অবমুক্তকরণ, শোভাযাত্রা, সংক্ষিপ্ত আলোচনা সভাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উদযাপন করা হয়েছে। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের প্রতিপাদ্য হচ্ছে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ।’
৩০ জুলাই রোববার যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগ আয়োজিত নানা কর্মসূচির উদ্বোধন করেন।
যবিপ্রবির জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত কর্মসূচি শুরু হয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে। শোভাযাত্রাটি বিশ^বিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন হয়ে গবেষণা পুকুর সংলগ্ন রাস্তায় গিয়ে শেষ হয়। পরে গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্ত করা হয়। শিক্ষার্থীরা রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে শোভাযাত্রায় ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ স্লোগান ছাড়াও ‘মাছ, চিংড়ী চাষ করুন, অধিক টাকা আয় করুন; নলা মাছ মারে যারা, দেশের ক্ষতি করে তারা; খাদ্য অর্থ কর্ম মিলে, মাছের চাষে যোগ দিলে; করলে সবে মাছের চাষ, থাকবে সুখে বারো মাস; দারিদ্রের অভিশাপ ঘুচাতে পারে মাছের চাষ; মাছের পোনা, দেশের সোনা ও মাছ চাষে অংশ নিন, রূপালী বিপ্লবে যোগ দিন’সহ  বিভিন্ন স্লোগান দেন। এ ছাড়া জনসচেনতা বৃদ্ধির জন্য এফএমবি বিভাগের উদ্যোগে যবিপ্রবির বিভিন্ন স্থানে ব্যানারও টাঙানো হয়।
শোভাযাত্রা ও পোনা অবমুক্তকরণ কর্মসূচি শেষে আয়োজিত সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, এ বিশ^বিদ্যালয়ে মাছের পোনা উৎপাদন, বাজারজাতকরণ থেকে শুরু করে সকল পর্যায়ে শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা প্রদান করা হচ্ছে, যেন শিক্ষার্থীরা চাকরির পেছনে না ছুটে উদ্যোগতা হতে পারেন। একজন সফল উদ্যোগতা শুধু নিজের বেকারত্বই ঘুচাতে পারেন তা নয়, বরং অন্যেরও কর্মসংস্থান সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখতে পারেন। তিনি জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।
ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুব্রত মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. মো. আমিনুর রহমান, অধ্যাপক ড. মঞ্জুরুল হক, অধ্যাপক ড. মীর মোশাররফ হোসেন, সহকারী অধ্যাপক পূজা বৈদ্য, মো. আল মামুন ফরিদ, অনুশ্রী বিশ্বাস, ড. শারমিন সুরাইয়া, প্রভাষক শারমিন নাহার, টেকিনিক্যাল অফিসার আবু তালেব, যবিপ্রবি শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইকরামুল কবীর দ্বীপসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা প্রমুখ উপস্থিত ছিলেন।