যশোর জেলা কৃষক জোটের  স্মারকলিপি

যশোর প্রতিনিধি কৃষি ও কৃষকের গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের দাবিতে জেলা কৃষক জোটের পক্ষ থেকে যশোর জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করা হয়েছে। গত বৃহস্পতিবার যশোর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা, উপজেলা ও ইউনিয়ন কৃষক জোটের নেতৃবৃন্দের উপস্থিতিতে ১০ দফা দাবি সম্বলিত এ স্মারকলিপি প্রদান করা হয়। এসময় স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ বরাউল হাছান।

স্মারকলিপির মাধ্যমে তারা জানান, ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বাংলাদেশের আপামর কৃষক সমাজ ও জনগণের আশা-আকাঙ্খা অনুযায়ী এবং আপনার দল ও রাজনৈতিক জোটের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দেশে কৃষিখাতের অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে এবং এই উন্নয়নের অগ্রযাত্রা ক্রমান্বয়ে অব্যাহত থাকবে। কৃষি খাতে অব্যাহত উন্নতির ফলেই করোনা মহামারীরকালীন দেশকে খাদ্য নিরাপত্তা দিয়েছে এদেশের কৃষক সমাজ। করোনা পরবর্তী বিশ্বব্যাপী অর্থনৈতিক দুরাবস্থা ও রাশিয়া- ইউক্রেন যুদ্ধের ফলে যে অর্থনৈতিক সংকট চলছে তা মোকাবেলা করতে কৃষি খাতের উপর বিশেষ নজরদারির কোন বিকল্প নেই। কৃষির এই অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে প্রয়োজন কৃষিবান্ধব সুনির্দিষ্ট নীতি ও পকিল্পনা এবং সেই সকল পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় অর্থের বরাদ্দ। কিন্তু আমরা লক্ষ্য করলাম সরকার নিজেদের কৃষিবান্ধব দাবি করলেও কৃষি খাতে বরাদ্দ পূর্বের তুলনায় কমেছে। জাতীয় সংসদে যে বাজেট পাশ হয়েছে তাতে (২০২৩-২৪) অর্থবছর) কৃষি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৩৫ হাজার ৩৭৪ কোটি টাকা। যা মোট বাজেটের ৪ দশমিক ৬৪ শতাংশ। এ খাতে গত অর্থবছরে (২০২২-২০২৩) বরাদ্দ ছিল ৩৩ হাজার ১৯৮ কোটি টাকা। যাহা মোট বাজেটের ৪ দশমিক ৯৭ শতাংশ। অর্থাৎ টাকার অঙ্কে বাড়লেও খাতওয়ারি বরাদ্দের হিসাবে এবারের বাজেটে কৃষি খাতে বরাদ্দ আগের থেকে কমেছে। খাতওয়ারি বরাদ্দের নিরিখে এবার এই খাতে বরাদ্দ শতকরা দশমিক ৩৩ ভাগ কমেছে। মুদ্রাক্ষীতি বিবেচনা করলে তা আরও কমবে। একদিকে সার, ডিজেল, সেচসহ কৃষি উপকরণের দাম বাড়ছে, অপরদিকে উৎপাদিত ফসলের দাম না পেয়ে সর্বশান্ত হচ্ছেন। অন্যদিকে শ্লোকা পর্যায়ে বাজার ব্যবস্থাকে সংহত রাখতে আমদানি নির্ভর সিন্ডিকেটের হাতে বন্দি হচ্ছে সাধারণ জনগণকে সহ নানা দাবি তুলে তারা এ স্মারকলিপি প্রদান করেন।
স্মারকলিপি প্রদানকালে জেলা কৃষক জোটের সভাপতি এ্যাড আবু বকর সিদ্দিকী, সাধারণ সম্পাদক গাজী আঃ ওয়াদুদ, যশোর জেলা শাখার জাতীয় কৃষক সমিতির নেতৃবৃন্দ ইউনুস তালুকদার, আব্দুল মাজেদ, শওকত হোসেন উপস্থিত ছিলেন।#