যশোরে নিয়মবহির্ভুত ভাবে সভাপতি নির্বাচন করায় আদালতে মামলা

যশোর প্রতিনিধি: নিয়মবহির্ভুত ভাবে সভাপতি নির্বাচন করায় আদালতে মামলা হয়েছে। নবনির্বাচিত সভাপতি ও চৌগাছা উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা ইউনুছ আলীসহ ৯জনকে এই মামলার আসামি করা হয়েছে। গতকাল বাঘারপাড়া উপজেলার মামুদালিপুর গ্রামের জাহিদুর রহমান দেওয়ানী আদালতে এই মামলা করেছেন।
এই মামলার অপর বিবাদীরা হলেন, বাঘারপাড়া উপজেলার বাউলিয়া মামুদালিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আলিম, বাঘারপাড়া উপজেলা সহকারী প্রগ্রামার তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের কর্মকর্তা এবং ওই স্কুলে নির্বাচনে প্রিজাইডং অফিসার অজয় কুমার পাল, বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, মাধ্যমিক স্কুল পরিদর্শক এবং যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।
বাদী মামলায় জানিয়েছেন, বাদী জাহিদুর রহমানের ছেলে ওই স্কুলের নবম শ্রেণিতে লেখাপড়া করে। ১৯৯৮ সালে মামুদালিপুর মাধ্যমিক বিদ্যালটি প্রতিষ্ঠিত হয়। চলতি বছরের ২১ জুন ওই স্কুলের ম্যানেজিং কমিটি নির্বাচন হয়। ১১ মে খসড়া ভোটার তালিকা প্রকাশ, ২৪ মে তপসীল ঘোষণা, ১৭ জুন সদস্য নির্বাচন ও ফলাফল ঘোষণা করা হয়। ১৯ জুন সভাপতি নির্বাচনের জন্য দিন ধার্য্য করা হয়। ২১ জুন দুপুর ২টার দিকে বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কক্ষে সভাপতি নির্বাচন করা হয়। কিন্তু সেখানে অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি সদস্যদের মধ্যে থেকে মাত্র চারজন হাজির হন। অধিকাংশ সদস্যের অনুপস্থিতিতে এই নির্বাচন করা হয়েছে। অথচ এই নির্বাচন অবৈধ দাবি করে প্রিজাইডিং অফিসার অজয় কুমার পালের কাছে লিখিত ভাবে অভিযোগ দেন জাহিদুর রহমান। কিন্তু প্রিজাইডিং অফিসার ওই অভিযোগ গ্রহণ করেন নি। ওই নির্বাচনে চৌগাছা উপজেলার হিসাব রক্ষণ কর্মকর্তা এবং বাঘারপাড়ার এবং মামুদালিপুর গ্রামের ইউনুছ আলী সভাপতি নির্বাচিত হন। কিন্তু নিয়মানুযায়ি কোন ব্যক্তি সরকারী চাকরিতে কর্মরত থাকাকালিন কোন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি নির্বাচিত হতে পারবেন না। বাঘারপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার, শিক্ষা বোর্ডের স্কুল পরিদর্শক এবং যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওই কমিটি অনুমোদন দিয়েছেন।
ফলে অবৈধ ওই নির্বাচন বাতিল করে নতুন করে আবারও নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন বাদী জাহিদুর রহমান।
সেস কারণে গতকাল আদালতে এই মামলাটি করা হলে বিচারক আদেশের জন্য দিনধার্য করেছেন।