জিয়াউর রহমানের ৪২ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে  শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা

যশোর প্রতিনিধি যশোরে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেছেন,বিএনপির নেতৃত্বে দেশের সমগ্র জনগণ কর্তৃত্ববাদী শাসক গোষ্ঠীর বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে। এক যুগের অধিক সময় ধরে অবৈধ  সরকারের নির্যাতন নিপীড়ন সহ্য করতে করতে তাদের পিঠে দেয়াল ঠেকে গেছে। বিএনপির নেতৃত্বে আন্দোলন চলছে,আন্দোলন চলবে অচীরেই এক দফার আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারের পতন নিশ্চিত করেই ঘরে ফিরবো ইনশাল্লাহ।,বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২ তম শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে জেলা বিএনপি আয়োজিত দুই দিন ব্যাপী শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। শুক্রবার জেলা বিএনপি কার্যালয়ের সামনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,দলের আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম। বৃহস্পতিবার চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে শুরু হয়ে গতকাল শুক্রবার কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা শেষ হয়। তিনটি গ্রুপে অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শতাধিক প্রতিযোগি অংশ নেয়। এছাড়া দুটি গ্রুপে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতায় দেড় শতাধিক প্রতিযোগী অংশ নেয়। চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতাকে কেন্দ্র করে যশোর জেলা বিএনপি কার্যালয় সহ গোটা এলাকা প্রতিযোগি ও তাদের অভিভাবকদের সরব উপস্থিতির মধ্য দিয়ে উৎসব মূখর পরিবেশ সৃষ্টি হয়।
অনুষ্ঠানে বেগম সেলিমা রহমান আরও বলেন,বর্তমান কতৃত্ববাদী সরকার শহীদ জিয়াউর রহমানের নাম নিশানা মুছে ফেলার ব্যর্থ চেষ্টা চালিয়েছে। তিনি জনগণের হৃদয়ে বেঁেচ আছেন,বেঁচে থাকবেন। কেউ তাকে মুখে ফেলতে পারবে না। আজকের কোমলমতি শিশুদের চিত্র কর্মের মধ্য দিয়ে প্রতীয়মান শিশুদের তাদের হৃদয়ে শহীদ জিয়াউর রহমানকে কতখানি ধারণ করে। আজকে এই সরকার দেশের শিক্ষা অঙ্গনকে সন্ত্রাসী অঙ্গনে পরিণত করেছে। তাদের সন্ত্রাসী বাহিনীর হাতে আবরারের মত অসংখ্য  মেধাবী শিক্ষার্থীদের জীবন দিতে হচ্ছে। আজকে মহিলারাও নিরাপদ নয়। নওগাঁ সুলতানা জেসমিনের নিরীহ নিরপারাধ মহিলাকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে জীবন দেওয়ার মধ্য দিয়ে প্রতীয়মান দেশের নারী সমাজ আজ কতটা নিশ্চিত নিরাপদ জীবন যাপন করছে।
বেগম সেলিমা রহমান বলেন,শহীদ জিয়াউর রহমান শিশুদের মেধা বিকাশের জন্য শিশু একাডেমি,তাদের সাংস্কৃতিক বিকাশের জন্য নতুন কুঁড়ি নামক সাংস্কৃতিক কর্মসূচি গ্রহণ করেছিলেন। তিনি ছাত্রদের জন্য শিক্ষা,বেকার যুবকর ও শ্রমিকদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করেছিলেন। ঠিক একই ভাবে মহিলাদের প্রশিক্ষিত করে তাদের জন্য নিশ্চিত নিরাপদ কর্মসংস্থানের ব্যবস্থা করেছিলেন।
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন,বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ফরিদা ইয়াসমিন। এছাড়া আলোচক ছিলেন,দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড.সৈয়দ সাবেরুল হক সাবু, খান রবিউল ইসলাম রবি,যশোর জেলা কমিটির যুগ্ম-আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকন। পরে প্রধান অতিথি অন্যান্য অতিথিদের নিয়ে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
কুইজ প্রতিযোগিতায় ক-গ্রুপে দিনার হাসান শিশির প্রথম,লাবিবা আহমেদ দ্বিতীয় এবং বোরহান উদ্দিন আলেক তৃতীয় খ-গ্রুপে আল মামুন প্রথম ,সাইদুর রহমান দ্বিতীয় এবং আরহাম রহমান তৃতীয় স্থান অর্জন করে।
ক-গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আয়ান রেজা প্রথম ,শাওয়ান আল বিনতি দ্বিতীয় এবং মিশান মাহাদী তৃতীয় স্থান অর্জন করে। খ-গ্রুপে সামিয়া ইসলাম প্রথম ,নাজিয়া খান দ্বিতীয় এবং অন্তর অধিকারী জয় তৃতীয় স্থান অর্জন করে। গ-গ্রুপে আহনাফ তাজওয়ার ফাগুন প্রথম,সপ্তর্ষী মূখাজী দ্বিতীয় এবং সানজিদা পারভেজ তৃতীয় স্থান অর্জন করে। প্রতিযোগিতার সকল ইভেন্টের বিজয়ীদের পুরস্কারের পাশাপাশি অংশ গ্রহণকারীদের সনদ প্রদান করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত,জেলা কমিটির সদস্য গোলাম রেজা দুুলু,মিজানুর রহমান খান,অ্যাড.হাজী আনিছুর রহমান মুুকুল,নগর বিএনপির সভাপতি রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ,সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আঞ্জুরুল হক খোকন,সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন,জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোস্তফা আমির ফয়সাল।#