যশোরে রিকশাচালককে মারধর করায় আলোচিত ‘সেই’নারী আইনজীবীকে শোকজ

যশোর প্রতিনিধি
যশোরে রিকশাচালককে মারধর করায় নারী আইনজীবীকে শোকজ করা হয়েছে। মঙ্গলবার (৯ মে) সকালে আরতি রাণী ঘোষের বাড়িতে পাঠানো হয়েছে। এদিকে মারধর করায় আহত রিকসা চালককে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
যশোর জেলা আইনজীবী সমিতির অফিস সূত্রে জানা গেছে, সমিতির গঠনতন্দ্র অনুযায়ী আইনজীবীদের গাউন পরা অবস্থায় কাউকে মারধর করা মর্যাদাহানিকর। তাই সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজার স্বাক্ষরিত নোটিশ আরতী রাণী ঘোষের বাড়ির ঠিকানায় পাঠানো হয়েছে।
অ্যাড আবু মোর্তজা সাংবাদিকদের কারণ দর্শানো নোটিশ পাঠানোর কথা স্বীকার করে তিনি জানান, এ বিষয়ে বক্তব্য উপস্থাপনের জন্য আরতি রানী ঘোষকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। আগামী তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
এদিকে আহত রিকসা চালক যশোর সদর উপজেলার চুড়ামনকাঠির সেজেয়ালির ছেলে সাইফুল ইসলাম মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রসঙ্গত. ভিডিওতে দেখা যায়, সোমবার বেলা ১১টায় দিকে যশোর শহরের মুবিজ সড়কে কালো গাউন পরিহিত আইনজীবী আরতি রাণী ঘোষ রিকশা চালকের কলার ধরে মুখে চড় থাপ্পড় মারছেন এবং বলছেন তুই আগে চাবি দে। এসময় মাথায় এলোমেলো চুল, মুখে কালো দাঁড়ি ও গায়ে নীলের উপর সাদা প্রিন্টের ঘর্মাক্ত শার্ট গায়ে রিকসা চালককে জোড় হাত করে বারবার ক্ষমা চাইতে দেখা যায়। এসময় রিকশা চালক বলছিলেন, আপা আপনার পায়ে ধরছি। ভুল হয়ে গেছে। কিন্তু তিনি কোনো কিছুর তোয়াক্কা না করে মারধর করতে করতে রিকশা চালকের লাইসেন্স চান এবং বলেন, দেখ তোর কি করি।  এ সময় লাল গেঞ্জি পরিহিত এক তরুণ আইনজীবীকে নিবৃত্ত করার চেষ্টা করেও ব্যর্থ হন। এরপর পথচারীরা আইনজীবীর মারধরের প্রতিবাদ করেন। এসময় ভিডিওতে একজনকে বলতে শোনা যায়, আপনি উকিল মানুষ হয়ে তাকে কোন আইনে মারছেন? তাকে ছাড়েন। আপনি তাকে জুতা দিয়ে মেরেছেন। তাকে আইনে সোপর্দ করুন। এসময় আইনজীবী বলেন, আপনার সাথে কথা বলবো না।
ভিডিওতে আরও দেখা যায়,  এ সময় এক পথচারী মহিলা আইনজীবী আরতি রাণীকে বোঝানোর চেষ্টা করে বলেন, এক্সিডেন্ট একটা হতে পারে কিন্তু মহিলা মানুষ হয়ে একজন পুরুষের গায়ে হাত দেয়া এগুলো আপনার উচিত হয়নি। এ সময় আইনজীবী আরতি ছাতা মাথায় দিতে দিতে বলেন, আমি কি আপনার কাছে জবাবদিহি করবো?
ঘটনার প্রত্যক্ষদর্শী ও আইনজীবী আরতি রাণী ঘোষকে নিবৃত্ত করার চেষ্টাকারী  লাল গেঞ্জি পরিহিত ওই যুবকের নাম মীর রবিউল ইসলাম রবি। ঘটনা সম্পর্কে রবি বলেন, ওই আইনজীবী রাস্তার দুইপাশে না দেখে একপাশে তাকিয়ে রাস্তা পার হচ্ছিলেন। এসময় সড়কে চলমান রিকশায় ধাক্কা লেগে তিনি পড়ে যান। এরপর আমি গিয়ে তাকে রাস্তা থেকে উঠাই। এসময় রিকশাচালক রিকশা থামিয়ে তার কাছে ক্ষমা চাইতে আসলে ওই আইনজীবী রিকশাচালককে জুতা দিয়ে মারেন। তাকে ঠেকাতে গিয়ে আমার ঘাড়েও জুতার বাড়ি লেগেছে। পরে একজন ভিডিও করার সময় তিনি জুতা বাদ দিয়ে হাত দিয়ে মারধর করতে থাকেন।
এ ব্যাপারে আইনজীবী আরতি রাণী ঘোষ সাংবাদিকদের কাছে জানান, তিনি কোর্ট শেষ করে বারে ফেরার পথে সড়ক অতিক্রম করতে গেলে ওই রিকশাচালক তাকে ধাক্কা দেয়। এতে তিনি পড়ে গিয়ে আহত হন। এরপর তিনি তাকে মারপিট করেন। এমন আচরণ করা ঠিক হয়েছে কিনা সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওকে কি পুজো করবো? একইসাথে তিনি গুরুতর আহত অবস্থায় যশোর সিএমএইচে আইসিইউতে ভর্তি রয়েছেন বলে দাবি করেন।
এঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে এঘটনায় ধিক্কার ও নিন্দা জানিয়ে বিচার দাবি করেছেন অসংখ্য মানুষ। অনেকে তার আহত হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। সেখানে কমেন্টে তারা বলেছেন, আপনি মারাত্মক এক্সিডেন্ট করলে কিভাবে রিকশাওয়ালাকে মারলেন এবং ছাতা মাথায় দিয়ে আবার কি ভাবে হেঁটে চলে গেলেন।
এব্যাপারে যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. ইসহক জানিয়েছেন, ঘটনাটি অনাকাক্ষিত ওই আইনজীবীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। সমিতির সাধারণ সম্পাদকের সাথে কথা হয়েছে। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন যশোর জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন।