যশোরে নানা আয়োজনে লিগ্যাল এইড দিবস পালন

যশোর প্রতিনিধি
‘বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এ প্রতিপাদ্যে যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত হয়েছে। সকাল নয়টায় জেলা ও দায়রা জজ আদালত চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের বর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে চিফ জুডিসিয়াল ম্যিোজস্ট্রট আদালত প্রাঙ্গণে এসে শেষ হয়। সকাল ১০টায় ম্যাজিস্ট্রেট আদালতের দ্বিতীয়তলায় এ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ নাজমুল আলম।
তিনি বলেন, বিনামূল্যে আইনগত সহায়তা পাওয়া নাগরিক অধিকার। যা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এ অধিকার নিশ্চিতে তিনি যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহবান জানান।
সভায় বক্তব্য রাখেন, স্পেশাল জেলা ও দায়রা জজ সামছুল হক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক গোলাম কবীর, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা জাহাঙ্গীর, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহীন, যশোরে জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ ইসহক। আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ শিমুল কুমার বিশ্বাস, পিপি এম ইদ্রিস আলী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি কাজী ফরিদুল ইসলাম, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, অ্যাডভোকেট শহিদুর রহমান, ব্লাস্ট যশোরের সমন্বয়কারী মোস্তফা হুমায়ন হুমায়ুন কবীর প্রমুখ। সভাস ালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাশ।
সভায় জেলা লিগ্যাল এইড অফিসার রাফিয়া সুলতানা লিগ্যাল এইড সেবা প্রদান ও সেবা কার্যক্রম সম্পর্কে বলেন, গত এক বছরে দুই হাজার ১২ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। এছাড়া এডিআরের মাধ্যমে ৬শ’৪০ টি মামলার বিরোধ নিস্পত্তি করা হয়েছে এবং ৪শ’৭৭ টি মামলায় বিনামুল্যে আইনজীবী নিয়োগ করা হয়েছে।
অনুষ্ঠানে লিগ্যাল এইডের সেবা গ্রহিতাদের মধ্যে শার্শা উপজেলার নিজামপুর গ্রামের ফাইমা খাতুন ও সদর উপজেলার লেবুতলার আবদার রহমানও বক্তব্য দেন। লিগ্যাল এইডের সেবা সম্পর্কে তাদের অনুভুতি ব্যক্ত করেন। এছাড়া অনুষ্ঠানে সেবা প্যানেল আইনজীবী হিসেবে শাহানাজ আক্তারকে ক্রেষ্ট প্রদান করা হয়।
এরআগে অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন বে  সহকারী আব্দুল হালিম ও গীতাপাঠ করেন মনোজ চক্রবর্তী।
অনুষ্ঠানে জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য মরহুম জিপি কাজী বাহাউদ্দীন ইকবালের রুহের মাগফেরাত কামনা করা হয় ও ক্যান্সারে আক্রান্ত সাবেক জেলা লিগ্যাল এইড অফিসার আহসান হাবীবের রোগমুক্তি কামনা করা হয়।
অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হোসাইন, কোতোয়ালি থানার ওসি তাজুল ইসলামসহ জজশীপ ও ম্যাজিস্ট্রেসির সকল কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।#