মার্কিন যুক্তরাষ্ট্রের গোপর নথি ফাঁসের দায়ে জ্যাক ডগলাস টেক্সেইরা গ্রেপ্তার

আন্তর্জাতিক নিউজ ডেস্ক : অনলাইনে মার্কিন যুক্তরাষ্ট্রের গোপর নথি ফাঁসের দায়ে বৃহস্পতিবার মার্কিন এয়ার ন্যাশনাল গার্ডের ২১ বছর বয়সী সদস্য জ্যাক ডগলাস টেক্সেইরাকে গ্রেপ্তার করেছে এফবিআই। চলতি সপ্তাহে বিশ্বজুড়ে বেষ তোলপাড় ফেলে দিয়েছে নথি ফাঁসের ঘটনা। সেইসঙ্গে বিশ্বজুড়ে মিত্রদের কাছে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে ওয়াশিংটরকে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, একটি সাঁজোয়া গাড়ি এবং সামরিক গিয়ারে ফেডারেল এজেন্টরা বস্টনের প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণে ম্যাসাচুসেটসের ডাইটনে তার বাড়ি থেকে আটক করে।

ফাঁস হওয়ার এক সপ্তাহ পরে তাকে গ্রেপ্তার করা হয়। তথ্যগুলো যে ক্ষতির কারণ হতে পারে সে সম্পর্কে ওয়াশিংটনকে সর্বদা চিন্তিত থাকতে দেখা গেছে। এই পর্বটি মিত্রদের প্রতি তার গুপ্তচরবৃত্তি প্রকাশ করে এবং ইউক্রেনের সামরিক দুর্বলতার কথা বলে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিব্রত করেছে।

২০১০ সালে উইকিলিকস ওয়েবসাইটে ৭ লাখের বেশি নথি, ভিডিও এবং কূটনৈতিক তথ্য ফাঁস হওয়ার পর থেকে সামাজিক মাধ্যমগুলোতে ফাঁস হওয়া নথি ব্যাপকভাবে পোস্ট করা সবচেয়ে গুরুতর নিরাপত্তা লঙ্ঘন বলে মনে করা হয়েছিল।

সার্ভিস রেকর্ড অনুযায়ী, টেক্সেইরা ম্যাসাচুসেটসের ওটিস এয়ার ন্যাশনাল গার্ড বেসের প্রথম শ্রেণীর একজন এয়ারম্যান ছিলেন। তিনি ২০১৯ সালে এয়ার ন্যাশনাল গার্ডে যোগদান করেন এবং ‘সাইবার ট্রান্সপোর্ট সিস্টেম জার্নিম্যান’ বা আইটি বিশেষজ্ঞ হিসেবে কাজ শুরু করেন।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সাংবাদিকদের বলেছেন, টেক্সেইরা ‘অনুমোদিতভাবে অপসারণ, ধরে রাখার এবং শ্রেণীবদ্ধ জাতীয় প্রতিরক্ষা তথ্য প্রেরণের তদন্তের সঙ্গে জড়িত’ ছিল।

এফবিআই বলেছে, তার এজেন্টরা ম্যাসাচুসেটসের নর্থ ডাইটনের একটি বাসভবনে ‘অনুমোদিত আইন প্রয়োগকারী কার্যকলাপ পরিচালনা করেছে।