ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে চীনের অস্বীকৃতি

আন্তর্জাতিক নিউজ ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করতে চীনের অস্বীকৃতির পর বিশ্বের বৃহত্তম অর্থনীতির অর্থমন্ত্রীরা ভারতে একটি শীর্ষ সম্মেলনের পরে একটি সমাপনী বিবৃতিতে একমত হতে ব্যর্থ হয়েছে।

বেইজিং একটি জি ২০ বিবৃতির কিছু অংশ গ্রহণ করতে অস্বীকার করেছে, যাতে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করা হয়েছে।
মস্কো বলেছে, রুশ-বিরোধী পশ্চিমা দেশগুলো জি ২০কে অস্থিতিশীল করেছে। খবর বিবিসির।
এই সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর বেঙ্গালুরুতে জি২০ আলোচনার আয়োজন করা হয়। বৈঠক থেকে একটি বিস্তৃত সারাংশ প্রকাশ করা হয়, যাতে ইউক্রেন পরিস্থিতির বিভিন্ন মূল্যায়ন এবং রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা রয়েছে উল্লেখ রয়েছে।
একটি ফুটনোটে বলা হয়েছে, যুদ্ধের সংক্ষিপ্ত দুটি অনুচ্ছেদে রাশিয়া এবং চীন ছাড়া সব সদস্য দেশ সম্মত হয়েছে। অনুচ্ছেদগুলি নভেম্বরে জি২০ বালিতে অংশ নেয়া নেতাদের ঘোষণা থেকে গ্রহণ করা হয়। ফুটনোটে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ান ফেডারেশনের আগ্রাসনের কঠোরতম ভাষায় সমালোচনা করা হয়েছ।
এক বছর আগে আক্রমণের পর থেকে বেইজিং পিছিয়ে যাওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে সংঘাতকে ঘিরে তার কূটনীতির প্রচেষ্টা জোরদার করেছে। দেশটির শীর্ষ কূটনীতিক ওয়াং ই এই সপ্তাহে ইউরোপ সফর করেছেন, যা মস্কোতে ভ্লাদিমির পুতিনের উষ্ণ অভ্যর্থনার মধ্য দিয়ে মেষ হয়।
চীনও এই সপ্তাহে ইউক্রেনের যুদ্ধের অবসানের জন্য একটি ১২ দফা পরিকল্পনা প্রকাশ করে, যেখানে এটি শান্তি আলোচনা এবং জাতীয় সার্বভৌমত্বের প্রতি সম্মানের আহ্বান জানিয়েছে। যাই হোক, ১২ দফা নথিতে বিশেষভাবে বলা হয়নি যে রাশিয়াকে ইউক্রেন থেকে তার সৈন্য প্রত্যাহার করতে হবে এবং রাশিয়ার আক্রমণের নিন্দাও করেনি।
চীনা নথিটিকে রাশিয়া স্বাগত জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনক বলেছেন, ‘পুতিন এটিকে সাধুবাদ জানিয়েছেন, তাহলে এটি কীভাবে ভালো হতে পারে?’
জি২০ বৈঠকের পরে একজন সিনিয়র ভারতীয় কর্মকর্তা অজয় ​​শেঠ একটি সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়ান এবং চীনা প্রতিনিধিরা ইউক্রেনের বিষয়ে একমত হননি, কারণ তাদের আদেশ অর্থনৈতিক ও আর্থিক সমস্যাগুলো মোকাবেলা করা।
‘অন্যদিকে বাকি ১৮টি দেশ মনে করে যে যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে প্রভাব ফেলেছে’, যোগ করেন তিনি।
শীর্ষ সম্মেলনের ১৭ অনুচ্ছেদের সারাংশে তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্প, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে ঋণ, বৈশ্বিক কর নীতি এবং খাদ্য নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করা হয়েছে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা এই জন্য দুঃখ প্রকাশ করছে যে জি২০-এর কার্যক্রম পশ্চিমা জোটের দ্বারা অস্থিতিশীল হয়ে চলেছে এবং রুশবিরোধী… উপায়ে ব্যবহৃত হচ্ছে।’
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জি৭ দেশগুলোকে ‘স্পষ্ট ব্ল্যাকমেল’ করার জন্য অভিযুক্ত করেছে এবং তাদের ‘বহু মেরু বিশ্বের বস্তুনিষ্ঠ বাস্তবতা স্বীকার করার আহ্বান জানিয়েছে।
তবে জার্মান অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন, এটি একটি যুদ্ধ। এবং এই যুদ্ধের একটি কারণ রয়েছে, একটি কারণ রয়েছে এবং তা হল রাশিয়া এবং ভ্লাদিমির পুতিন। এটি অবশ্যই এই জি২০ অর্থ সভায় স্পষ্টভাবে প্রকাশ করা উচিত।
গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে জি২০ সদস্যদের আগের বৈঠকগুলেোও একটি যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে।
বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটি ১৪১টি দেশ সমর্থন করে, ৩২টি দেশ ভোটদানে বিরত থাকে এবং রাশিয়াসহ সাতটি দেশ বিপক্ষে ভোট দেয়।