শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হেরে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশের মেয়েরা

আন্তর্জাতিক ক্রিয়া ডেক্স: ক্যাপ টাউনে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হেরে বিশ্বকাপ মিশন শুরু করল বাংলাদেশের মেয়েরা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১২৬ রান তুলে বাংলাদেশ। রান তাড়া করতে নেমে ১০ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয় পেয়ে যায় লঙ্কানরা।

ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের দলনেতা নিগার সুলতানা জ্যোতি। সুবিধা করতে পারেননি মুর্শিদা। ফেরেন শূন্য রানে। তবে দ্বিতীয় উইকেটে খেলতে নামা শবানা মুস্তারিকে নিয়ে ঝড়ো ইনিংসের উপহার দেন আরেক ওপেনার শামীমা সুলতানা। মাত্র ১৩ বলে ২০ রান করে আউট হন শামীমা।

তৃতীয় উইকেট জুটিতে দলীয় স্কোর বাড়িয়ে নিতে থাকেন শবানা ও জ্যোতি। ২৯ রানে শবানা ও ২৮ রানে সাজঘরে ফেরেন জ্যোতি। এরপর লতা মণ্ডল ছাড়া কেউই দুই অঙ্কের ঘর স্পর্শ করেন পারেননি। লতার ব্যাট থেকে আসে ১১ রান। এছাড়া স্বর্ণা ৫, রিতু ২, সালমা ৯, নাহিদা ৮ ও জাহানারা ১ রান করেন।

রান তাড়া করতে নেমে বাংলাদেশি পেসার মারুফা আক্তারের দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। ১৫ রানে দলনেতা চামারি আতাপাতু, ১ রানে ভিস্মি গুনারত্নে ও শূন্য রানে আউট হন আনুস্কা সাঞ্জেয়ানি। তিনটি উইকেটই নেন মারুফা।

লঙ্কানদের ব্যাটিং বিপর্যয় ও মন্থর রান নেট দেখে মনে হচ্ছিলো সহজ জয়ের দিকেই এগোচ্ছে টাইগ্রেসরা। কিন্তু চতুর্থ উইকেট জুটিতে হারশিতা মাধবী ও নীলাক্ষী ডি সিলভার হার না মানা জুটিতে জয়ের দিকেই এগোতে থাকে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত পেয়ে যায় জয়। এ সময় দুজন মিলে মাত্র ৭৯ বলে গড়েন অপ্রতিরোধ্য ১০৪ রানের জুটি।

ব্যক্তিগত অর্ধশতক পূরণের পর ৬৯ রানে অপরাজিত থাকেন হারশিতা। মাত্র ৫০ বলে খেলা তার এই ইনিংসটি আটটি চার ও একটি ছয়ে সাজানো। এদিকে ৪১ রানে অপরাজিত থাকেন ডি সিলভা।