চিকিৎসাক্ষেত্রে স্বর্ণাক্ষরে লেখা থাকবে প্রথম অঙ্গদাতা সারাহ ইসলামের নাম

ঢাকা অফিস:
গতকাল বুধবার সন্ধ্যা ছয়টায় চিকিৎসকেরা সারাহর ‘ব্রেন ডেথ’ ঘোষণা করেন। রাত সাড়ে ১০টার দিকে অস্ত্রোপচার শুরু হয়। চিকিৎসকেরা প্রথমে তাঁর দুটি কিডনি ও দুটি কর্নিয়া অপসারণ করেন।

একটি কিডনি বিএসএমএমইউতে একজন কিডনি রোগীর শরীরে প্রতিস্থাপন করা হয়েছে। অন্য কিডনি বিএসএমএমইউ থেকে কিডনি ফাউন্ডেশনে নিয়ে যাওয়া হয় এবং সেখানে একজন নারীর শরীরে প্রতিস্থাপন করা হয়। এ ছাড়া সারাহর দুটি কর্নিয়া আজ দুজনের চোখে লাগানো হয়। একজনের অস্ত্রোপচার হয় বিএসএমএমইউতে, অন্যজনের সন্ধানী চক্ষু হাসপাতালে।

দেশে এতকাল নিকটাত্মীয়ের কাছ থেকে কিডনি নিয়ে প্রতিস্থাপন করা হয়েছে। কিন্তু সব সময় নিকটাত্মীয়ের কিডনি পাওয়া যায় না। নিশ্চিতভাবে জীবনের আশা নেই, এমন ব্যক্তির কিডনি নিয়ে প্রতিস্থাপনের কথা বিশেষজ্ঞ চিকিৎসকেরা বেশ কয়েক বছর ধরে বলে আসছেন। এসব বিষয়ে রীতিনীতি ও আইন আছে। সব মেনেই বিএসএমএমইউ ও কিডনি ফাউন্ডেশন কর্তৃপক্ষ সারাহ ইসলামের কিডনি ও কর্নিয়া প্রতিস্থাপন করেছে বলে সংবাদ সম্মেলনে দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য শেষ করার আগে বিএসএমএমইউর উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘প্রথম অঙ্গদাতা সারাহ ইসলামের নাম চিকিৎসাক্ষেত্রে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তাঁর এ ত্যাগের মাধ্যমে মানুষের মাঝে সচেতনতা তৈরি হবে। অনেক মানুষ নতুন জীবন পাবে।’