ইউক্রেন ট্যাঙ্ক ফাইটার জেটসহ দীর্ঘদিনের কাঙ্ক্ষিত অস্ত্র পাবে প্রতিরক্ষা মন্ত্রী

আন্তর্জাতিক নিউজ ডেস্ক: পশ্চিমা দেশগুলি যখন রাশিয়াকে সামরিক শক্তি বাড়াতে দেখে উদ্বেগে রয়েছে পশ্চিমা দেশগুলি। পরিস্থিতি তাদেরকে চিন্তা ভাবনার ধরন পরিবর্তন করার দিকে ধাবিত করছে। এদিকে ন্যাটো জোটের একটি ডি ফ্যাক্টো সদস্য হয়ে উঠেছে ইউক্রেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন দাবিই করেছেন।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ বলেছেন, তিনি নিশ্চিত যে ইউক্রেন ট্যাঙ্ক এবং ফাইটার জেটসহ দীর্ঘদিনের কাঙ্ক্ষিত অস্ত্র পাবে, কারণ ইউক্রেন এবং রাশিয়া উভয়ই বসন্তে নতুন আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে বলে মনে হচ্ছে।
রেজনিকভ বলেন, পরবর্তী স্তরের বৃদ্ধি সম্পর্কে এই উদ্বেগ, আমার জন্য এক ধরণের প্রোটোকল। একটি দেশ হিসেবে ইউক্রেন এবং ইউক্রেনের সশস্ত্র বাহিনী ন্যাটোর সদস্য হয়েছে। ডি ফ্যাক্টো, ডি ইউর (আইন দ্বারা) নয়। কারণ আমাদের কাছে অস্ত্র রয়েছে এবং এটি কীভাবে ব্যবহার করতে হয় সেটাও আমরা জানি।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে তার আগ্রাসনকে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে একটি অস্তিত্বের যুদ্ধ হিসেবে সাজিয়েছেন যারা রাশিয়াকে দুর্বল করতে চায়। রাশিয়ান ব্যক্তিরা যুক্তি দিয়েছেন যে তারা ইউক্রেনে ন্যাটোর বিরুদ্ধে লড়াই করছে, কারণ পশ্চিমারা দেশটিকে অস্ত্র সরবরাহ করেছে যাকে তারা আগ্রাসনের যুদ্ধ বলছে।
ইউক্রেন কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ২৮টি ইউরোপীয় দেশে সামরিক জোটে যোগদানের চেষ্টা করেছে, যাকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন রাশিয়ার জন্য একটি নিরাপত্তা হুমকি হিসেবে বর্ণনা করেছেন।
ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি দ্রুত ট্র্যাকে যোগদানের জন্য চাপ দিয়েছেন, তবে সমর্থনের প্রতিশ্রুতি সত্ত্বেও, যুদ্ধ শেষ হওয়ার পরেও জোটের সদস্যরা পূর্ণ সদস্যপদটি গুরুত্ব সহকারে বিবেচনা করবে কিনা তা স্পষ্ট নয়।
ন্যাটো চুক্তির ৫ নং ধারায় বলা হয়েছে, যে কোনো সদস্যের বিরুদ্ধে সশস্ত্র আক্রমণকে সবার বিরুদ্ধে আক্রমণ হিসেবে বিবেচনা করা হবে। রেজনিকভ অবশ্য অস্বীকার করেছেন যে তার মন্তব্য ঘিরে বিতর্ক সৃষ্টি হবে। কেবল রাশিয়াই নয়, সম্ভবত, ন্যাটো নিজেই বিতর্কে জড়াবে কারণ জোটটি সংঘাতের পক্ষ হিসেবে না দেখার পদক্ষেপ নিয়েছে।
অদূর ভবিষ্যতে ইউক্রেন ন্যাটোর সদস্য হবে বলেও তিনি অভিব্যক্তি প্রকাশ করেন।
প্রতিরক্ষা মন্ত্রী রাজধানী কিয়েভে বক্তৃতার সময় বলেন, যখন ইউক্রেনীয় এবং রাশিয়ান বাহিনী প্রায় ১১ মাস বয়সী যুদ্ধে সবচেয়ে তীব্র লড়াইয়ের মধ্যে পূর্ব দোনেৎস্ক অঞ্চলের ছোট শহর সোলেদারের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে।
রুশ আক্রমণের নেতৃত্বে ভাড়াটে ওয়াগনার গ্রুপ, যার প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন, দীর্ঘদিনের পুতিনের মিত্র, ইউক্রেনে রাশিয়ান সেনাবাহিনীর পারফরম্যান্সের একজন সোচ্চার সমালোচক হয়ে উঠেছেন।
মঙ্গলবার প্রিগোজিন দাবি করেছিলেন যে তার যোদ্ধারা শহরের নিয়ন্ত্রণ দখল করেছে। তবে ইউক্রেন এই অভিযোগ নাকচ করে দিয়েছে। এমনকি ক্রেমলিনও এই অভিযোগ নাকোচ করে দিয়েছে যাকে প্রিগোজিনের প্রতি তিরস্কার হিসেবে দেখছেন সমালোচকরা।
রেজনিকভের মতে, সোলেদারের পরিস্থিতি ‘খুব কঠিন’, কিন্তু ‘নিয়ন্ত্রনে’। ওয়াগনার যোদ্ধাদের ব্যাপক আকারে আক্রমণে ব্যবহার করা হচ্ছে, যার ফলে প্রচুর পরিমাণে মৃত্যু হয়েছে এবং প্রিগোজিন ইউরোপের বৃহত্তম লবণ খনির আবাসস্থল শহরটি দখল করার সম্ভাব্য অর্থনৈতিক সুবিধার বিষয়ে আগ্রহী ছিলেন। তারা রক্ত থেকে অর্থ উপার্জন করবে।
সোলেদার বাখমুত থেকে প্রায় ১০ কিমি দূরে একটি কৌশলগত শহর যেখানে ইউক্রেনীয় এবং রাশিয়ান বাহিনী এক মাসব্যাপী যুদ্ধে নিয়োজিত রয়েছে। এর ফলে এখানে উভয় পক্ষেরই ব্যাপক ধ্বংস এবং ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে ওয়াগনারও ভাড়াটে সৈন্যদের প্রচুর পরিমাণে মোতায়েন করেছে। বাখমুতকে বন্দী করাকে প্রিগোজিন ব্যক্তিগত লক্ষ্যে পরিণত করেছেন বলে মনে করা হয়।
রেজনিকভ দাবি করেছেন যে সারা দেশে প্রতিদিন প্রায় ৫ থেকে ৬’শত রাশিয়ান যোদ্ধা নিহত হচ্ছে। অপরদিকে ইউক্রেন সে তুলনায় দশভাগের এক ভাগ সৈন্য হারাচ্ছে। কিন্তু তার এই পরিসংখ্যানের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।
পোল্যান্ড এবং ব্রিটেন প্রথমবারের মতো যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করার পরিকল্পনা প্রকাশ করার সাথে সাথে রেজনিকভ বলেছিলেন, তিনি নিশ্চিত যে ইউক্রেন ‘৩০০ কিলোমিটার লক্ষ্যবস্তুতে’ আঘাত করার জন্য ট্যাঙ্ক, যুদ্ধ বিমান বা জেট এবং দূরপাল্লার অস্ত্র পাবে। কারণ পশ্চিমা দেশগুলিতে ‘জিনিসগুলি পরিবর্তিত হচ্ছিল।
তিনি উদ্বেগ প্রত্যাখ্যান করেছেন যে ঘোষণাগুলি মস্কোর কাছ থেকে এখন পরিচিত হুমকি সত্ত্বেও রাশিয়ার প্রতিক্রিয়া ট্রিগার করতে পারে। তিনি বলেন, আমার দেশে যুদ্ধ চলছে। তারা আমার শহর, আমার হাসপাতাল, আমার কিন্ডারগার্টেন, আমার স্কুলে আঘাত করছে। তারা অনেক বেসামরিক নাগরিক, অনেক বেসামরিক মানুষকে হত্যা করেছে। তারা ধর্ষক, খুনি এবং লুটেরাদের একটি বাহিনী। এর পরবর্তী স্তরের বৃদ্ধি কী?