বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয় রাশিয়ার

ঢাকা অফিস: বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য এসেছে রাশিয়ার। সার্বভৌম কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা মৌলিক নীতিগুলোকে লঙ্ঘন করে বলেই সাফ মত রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের।

ঢাকায় মার্কিন দূতের সঙ্গে ঘটা এক ঘটনাকে কেন্দ্র করে ঢাকায় রাশিয়ার দূতাবাস নিজেদের অবস্থান ব্যক্ত করে। পরাশক্তি দেশ দুটির ঢাকা দূতাবাস বিবৃতি-পাল্টা বিবৃতিও দিয়েছে।
১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসের দিন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ৯ বছর আগে নিখোঁজ বিএনপির এক নেতার বাসায় যান। সেখানেই ঘটনার সূত্রপাত। ‘মায়ের কান্না’ নামের একটি সংগঠনের সদস্য মার্কিন দূতকে ঘিরে ধরে স্মারকলিপি দেওয়ার চেষ্টা করেন।
সেখান থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে নিরাপত্তার শঙ্কার কথা জানান মার্কিন দূত। ঘটনার পরের দিন ১৫ ডিসেম্বর ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকেও তলব করে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতের সঙ্গে ঘটে যাওয়া ঘটনাটি লক্ষ্য করেছে। যুক্তরাষ্ট্রের দূতের ঘটনাকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে দেশটির হস্তক্ষেপের চেষ্টা বলে অভিযোগ করেছে রাশিয়া।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার রাজধানী মস্কোতে নিয়মিত এক ব্রিফিংয়ে এ বিষয়ে কথা বলেন। রবিবার ঢাকায় অবস্থিত রুশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘একজন মার্কিন কূটনীতিক বাংলাদেশের নাগরিকদের অধিকারের বিষয়ে যখন যত্নবান হওয়ার কথা বলেন, দেশটির অভ্যন্তরীণ প্রক্রিয়া প্রভাবিত করার চেষ্টা করছিলেন, তখন এমন ঘটনাই প্রত্যাশিত।’
সার্বভৌম রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে তার দেশের অবস্থান তুলে ধরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, ‘রাশিয়া বিশ্বাস করে, সার্বভৌম রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা মৌলিক নীতিগুলোকে লঙ্ঘন করে। এ ধরনের পদক্ষেপ গ্রহণযোগ্য নয়।