যশোর জেনারেল হাসপাতালে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ পালিত

যশোর প্রতিনিধি: গতকাল মঙ্গলবার দুপুরে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের কনফারেন্স রুমে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামানের সভাপতিত্বে এন্টিবায়োটিক ব্যবহারের সচেতন হই, সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেসিস্ট্যান্ট প্রতিরোধ করি শীর্ষক বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন হাসপাতালে তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান, সিনিয়র কনসালটেন্ট হিমাদ্রি শেখর সরকার, শিশু বিভাগের প্রধান মাহফুজুর রহমান, জুনিয়র কনসালটেন্ট তৌহিদুর রহমান প্রমুখ।
আলোচনা সভায় তারা জানান, ১৮-২৪ নভেম্বর  বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ উদযাপিত হচ্ছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা সহ বিভিন্ন সংগঠন এন্টিবায়োটিক ব্যবহারে সচেতনতা তৈরিতে কাজ করে। সরকারের পক্ষ থেকে সিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর সারাদেশব্যপী এ সপ্তাহ উদযাপন করছে। জীবনরক্ষাকারী ঔষধ হিসেবে এন্টিবায়োটিকের কোন বিকল্প নেই। ব্যাকটেরিয়া দিয়ে যে ইনফেকশন হয়, তার প্রতিকারে এন্টিবায়োটিক প্রয়োজন। তবে বিনা প্রয়োজনে, ডোজ সম্পূর্ণ না করে তা ব্যবহার করলে এন্টিবায়োটিক রেসিস্ট্যান্ট জীবাণু তৈরি করে; পরবর্তিতে যার ক্ষেত্রে বেশিরভাগ এন্টিবায়োটিক কাজ করে না।