যশোরে সাম্যের কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উদযাপিত

যশোর প্রতিনিধি
 যশোরে জাতীয় ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সরকারি এমএম কলেজ, সরকারি মহিলা কলেজ, অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটকের আয়োজন করা হয়।
  সরকারি এম এম কলেজের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার। বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর নাসিম রেজা। সভাপতিত্ব করেন উদযাপন কমিটির আহ্বায়ক আক্তার হোসেন। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।
সরকারি মহিলা কলেজের উদ্যোগে কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাস। উদযাপন কমিটির আহ্বায়ক মোফাজ্জেল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন প্রফেসর ডক্টর মিয়া আব্দুর রশিদ ও শিক্ষক পরিষদের সম্পাদক মাহবুবুল হক খান। অনুষ্ঠান স ালনা করেন প্রভাষক মোতাছিম বিল্লাহ।
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে উপশহর কলেজে জন্মজয়ন্তী উদযাপনের অনুষ্ঠান শুরু হয়। কবির জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করে কর্তৃপক্ষ।
কলেজের শিক্ষক মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। কলেজ গভর্নিংবডির সভাপতি অ্যাডভোকেট রবিউল আলমের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন প্রফেসর ডক্টর মুস্তাফিজুর রহমান, ডক্টর সবুজ শামীম আহসান, কবি ও গীতিকার কাসেদুজ্জামান সেলিম, সুখেন মজুমদার ও বাংলা বিভাগের প্রধান নার্গিস খন্দকার । স্বাগত বক্তৃতা করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ পরিতোষ কুমার বিশ্বাস। প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন সাম্য ও অসা¤প্রদায়িক কবি। তার আদর্শকে লালন করে আমাদেরকেও অস¤প্রদায়িক হয়ে দেশ ও জনগণের জন্য কাজ করতে হবে।
 বিকেল সাড়ে পাঁচটায় টাউনহল ময়দানে অগ্নিবীণার অনুষ্ঠান শুরু হয়। সংগঠনের সভাপতি ডক্টর শাহনাজ পারভীনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর অমল কুমার বিশ্বাস। প্রধান আলোচকের বক্তৃতা করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ডক্টর মুস্তাফিজুর রহমান। আরও বক্তৃতা করেন সংগঠনের সদস্য ও জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ্বাস। অধ্যাপক জিল্লুর বারীর স ালনায় স্বাগত বক্তৃতা করেন অগ্নিবীণার সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম। শুভেচ্ছা বক্তৃতা করেন সংগঠনটির সহসম্পাদক নজরুল ইসলাম বুলবুল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা আমিরুল ইসলাম রন্টু ও কবি কাসেদুজ্জামান সেলিম।
সন্ধ্যায় অগ্নিবীণার শিল্পীরা গান, কবিতা, নাচ ও নাটকের মাধ্যমে উপস্থিত দর্শকদের নজরুল চেতনাকে শানিত করেন