যশোরে রূপালী ব্যাংকের আইসিটি সিস্টেম বিভাগের এজিএম পরিচয়ে প্রতারণা প্রতারক গ্রেফতার 

যশোর প্রতিনিধি
রুপালী ব্যাংকের আইসিটি সিস্টেম বিভাগের এজিএম পরিচয়ে ফোন ও বিভিন্ন আইটি কোম্পানীর নামে ভূয়া বিল দাখিলকারী প্রতারক কুরবান আলী সিকদারকে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেষ্টিগেশন ডির্পামেন্ট (পিবিআই) যশোর যশোর জেলা ইউনিটের একটি চৌকসদল। কুরবান আলী সিকদার রাজবাড়ী জেলা পাংশা উপজেলার বাহাদুরপুর গ্রামের বর্তমানে কুষ্টিয়া জেলা শহরের মিলপাড়া চন্ডিচরণ রোড সংলগ্ন সরকারী ফুড গোডাউনের পরিত্যক্ত ভবন এর নিজ বাসা থেকে সোমবার ২৮ মার্চ গভীর রাত সাড়ে ১২ টায় গ্রেফতার করে পিবিআই। সে রমজান আলী সিকদারের ছেলে। গ্রেফতারের সময় তার দখল হতে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল নম্বর ও একাধিক মোবাইল ফোন জব্দ করা হয়।
পিবিআই সূত্রে জানাগেছে, গত ২১ মার্চ স্মার্ট সল্যুশন এর নাম এম কে রোডস্থ রুপালী ব্যাংক লিমিটেড এর কর্পোরেট শাখা যশোরে ভ্যাটসহ ৮৩.০৩৭.৩০ টাকার একটি ভূয়া বিল তৈরী করে শাখার অফিসিয়াল ই-মেইল ঠিকানা মারফত বিল দাখিল করে এবং প্রধান কার্যালয়ের আইসিটি সিস্টেম বিভাগের এজিএম পরিচয় দিয়ে ওই দিন দুপুর সাড়ে ১২ টায় দু’টি মোবাইল নাম্বার থেকে নিজেকে মোঃ কুরবান আলী সিকদার পরিচয় দিয়ে বিল পরিশোধের জন্য তাগিদ দেয় এবং ইসলামী ব্যাংক,কুষ্টিয়া শাখার একটি হিসাব নাম্বার দিয়ে বিল পরিশোধের করার জন্য বলে। পরবর্তীতে অনুমান ১৫ মিনিট পর প্রধান কার্যালয়ের আইসিটি সিস্টেম বিভাগের এজিএম পরিচয় একটি মোবাইল নাম্বার ব্যবহার করে উল্লেখিত বিলের টাকা পরিশোধ করারজন্য শাখার সেকেন্ড অফিসার মুহঃ রেজওয়ান কবির এর মোবাইল নাম্বারে ফোন করে নির্দেশ প্রদান করে। এই ভাবে উক্ত প্রতারক ২০ মার্চ থেকে ২৩ মার্চ তারিখের মধ্যে যশোর জোনের আরো ১৭টি শাখায় অনুরুপ ভূয়া বিল পাঠিয়ে একই কৌশল অবলম্বন করে বিভিন্ন অংকের টাকার ভূয়া বিল দাখিল করে একই মোবাইল নাম্বার ব্যবহার করে বিল পরিশোধের তাগিত প্রদান করে। এই ঘটনাটি জানাজানি হলে প্রত্যেকটি শাখা সর্তক হয়ে যায়। বিল পরিশোধ করা হতে বিরত থাকে। উক্ত ঘটনা সংক্রান্তে আবু সাঈদ মোঃ মোস্তফা সহকারী মহাব্যবস্থাপক ও শাখা প্রধান রুপালী ব্যাংক লিঃ এম কে রোড কর্পোরেট শাখা যশোর বাদি হয়ে অভিযোগ দায়ের করলে কোতয়ালি মডেল থানায় মামলা হিসেবে রোববার ২৭ মার্চ রেকর্ড করেন। উক্ত মামলাটি পিবিআই যশোর জেলা স্ব- উদ্যোগে গ্রহন করে মামলার তদন্তভার এসআই ডিএম নূর জামাল এর উপর অর্পন করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা প্রতারক কুরবান আলী সিকদারকে গ্রেফতার করে। সোমবার তাকে আদালতে সোপর্দ করলে সে আদালতে স্বেচ্ছায় ঘটনার বর্নণা দিয়ে জবানবন্দি প্রদান করেন।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে পিবিআই জানতে পারেন কুরবান আলী সিকদার বিগত ১০/১২ বছর বাংলাদেশের বিভিন্ন সরকারী বেসরকারী ব্যাংকের প্রিন্টার মেশিনের টোনার সরবরাহের কাজ করতো। ফলে বিভিন্ন ব্যাংকের ভাউচার বিল দাখিল ও লেনদেন সংক্রান্তে তার সম্যক ধারনা তৈরী হয়। তারই ধারাবাহিকতায় গত ২১ মার্চ স্মার্ট সল্যুশনের নামে রুপালী ব্যাংক লিমিটেড এমকে রোড কর্পোরেট শাখায় যশোরে ভ্যাটসহ একটি নির্দিষ্ট টাকার একটি ভূয়া বিল তৈরী করে শাখার অফিসিয়াল ই-মেইল ঠিকানা মারফত বিল দাখিল করে উল্লেখিত বিলের টাকা পরিশোধ করার নির্দেশ প্রদান করে।#