জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী গণমাধ্যমে প্রকাশ বিষয়ক সভা অনুষ্ঠিত

যশোর প্রতিনিধি
দুর্নীতি রোধে স্বচ্ছতা নিশ্চিতে যশোরের পাঁচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সম্পদ বিবরণী গণমাধ্যমে প্রকাশ করেছেন। রাইটস যশোর কার্যালয়ে আজ শনিবার স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী গণমাধ্যমে প্রকাশ বিষয়ক এক সভায় এ তথ্য প্রকাশ করা হয়। এতে চেয়ারম্যান পদে নির্বাচিত হওয়ার আগে ও পাঁচ বছর পর মেয়াদ শেষে তাদের ব্যক্তিগত সম্পদের চিত্র তুলে ধরা হয়।
দ্য এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে ‘‘স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ জোরদারকরণ’’ প্রকল্পের আওতায় মানবাধিকার সংগঠন রাইটস এ সভায় আয়োজন করে।  সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত।
হুসাইন শওকত বলেন, ‘অনেক জনপ্রতিনিধিদের দেখা যায় শুণ্য থেকে ৫ বছরে একেবারে পূর্ণ হয়ে যায়। তবে এই প্রকল্পের লক্ষ্য হলো সকলকে নিয়ে। এটা আমাদের মাথায় রেখে আগামী দিনে কাজ করতে হবে। চেয়ারম্যানের আয়ের সাথে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির যে বিষয়গুলো আছে সে বিষয়গুলিরও স্বচ্ছতা দরকার আছে। যদি এই বিষয়গুলো প্রকাশ করা হয় তাহলে দুর্নীতি কমে আসে। এজন্য ইউনিয়ন পরিষদের ওয়েব পোর্টালটাগুলোও হালনাগাদ ও স্বয়ংসম্পূর্ণ করতে হবে।   তিনি আরও বলেন,  বীর মুক্তিযোদ্ধাদের ভাতাসহ অনেক ভাতাই এখন সরাসরি চলে যাচ্ছে মোবাইল ফোনের মাধ্যমে। সামাজিক নিরাপত্তার আওতায় সরকারের যত প্রকল্প আছে একদিন এভাবেই সব সম্ভব হবে, যে মধ্যস্বত্তভোগি কেউ থাকবে না। তখন স্বচ্ছতা একেবারে নিশ্চিত হবে।’ জনপ্রতিনিধিদের স্বচ্ছতা নিশ্চিতে তিনি সাংবাদিকদের যশোরের সব ইউনিয়ন ও পৌরসভায় গিয়ে সেখানকার অনিয়ম তুলে ধরারও আহবান জানান।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মুনা আফরিন, প্রেসক্লাব যশোরের সহ-সভাপতি নূর ইসলাম প্রমুখ। সভায় প্রকল্পের পরিচিতি তুলে ধরেন এসএম আজহারুল ইসলাম।