যশোরে এক কোটি ৮ লাখ টাকার চিকিৎসা সহায়তা বিতরণ শুরু

যশোর প্রতিনিধি
ছালমা বিবির (৫৩) স্বামী খোকন হোসেন তিন বছর আগে মারা গেছেন। এখন থাকেন যশোর শহরের ষষ্টিতলার বিপি রোডে ছোট ছেলের বাড়িতে। মাইক্রো চালক ছোট ছেলের আয়ে চলে তার সংসার। এরই মধ্যে শরীরে বাসা বেঁধেছে মরণব্যধি ক্যান্সার। আত্মীয় স্বজনদের সহযোগিতায় প্রথম দিকে চিকিৎসা করালেও বর্তমানে আর্থিক সংকটের কারনে চিকিৎসা বন্ধ রয়েছে। এই অসহায় সালমা বিবি বুধবার জেলা প্রশাসকের কার্যালয়ে থেকে পেয়েছেন ৫০ হাজার টাকা আর্থিক অনুদান। সালমার মত উপশহর বি ব্লব বাসিন্দা শফিক হোসেনও পেয়েছেন চিকিৎসা সহায়তা। শফিক কয়েক মাস আগে ষ্ট্রোকে প্যারালাইজড হয়ে আছেন। তার একটি হাত এখনো অবস। সরকারি টাকা পেয়ে তিনি সুচিকিৎসা কারানোর স্বপ্ন দেখছেন।
যশোর জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বুধবার ক্যান্সার,কিডনী, লিবার, সিরোসিস, জন্মগত হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসিয়ামে আক্রান্ত ৩১ রোগীর মাঝে ১৫ লাখ ৫০ হাজার টাকার চেক বিতরণ করা হয়েছে। কালেক্টরেট সভা কক্ষে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চেক বিতরণ করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। তিনি বলেন দেশের বিভিন্ন সেক্টরে যেসব মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পাশে রয়েছেন সরকার। ক্ষতিগ্রস্তদের বিভিন্ন মন্ত্রণালয় থেকে আর্থিক সহায়তা প্রদান করছে। বিশেষ করে যারা আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য। সেটা যাচাইবাছাই করে প্রাপ্ত ব্যক্তিকেই সহায়তা দেয়া হচ্ছে।
সমাজসেবা অধিদফতরের উপপরিচালক অসিত কুমার সাহার সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান। পরিচালনা করেন সমাজ সেবার অধিদফতরের সহকারী পরিচালক সাইফুল ইসলাম। ১৫ লাখ ৫০ হাজার টাকা অনুদানের মধ্যে ক্যান্সারে আক্রান্ত ১০ রোগীকে ৫ লাখ টাকা, স্ট্রোক প্যারালাইজড আক্রান্ত ১১ রোগীকে ৫ লাখ ৫০ হাজার টাকা, কিডনী জনিত ৫ রোগীকে ২ লাখ ৫০ হাজার থ্যালোসিয়ামে আক্রান্ত ২ রোগীকে ১ লাখ টাকা ও জন্মগত হৃদরোগে আক্রান্ত ৩ শিশুর পরিবারে ১ লাখ ৫০ হাজার টাকার চেক বিতরণ করা হয়েছে। সমাজসেবা অধিদফতরের উপপরিচালক অসিত কুমার সাহা জানান জেলায় ২১৬ জনের মাঝে ১ কোটি ৮ লাখ টাকা অনুদানের চেক বিতরণ করা হবে। এর মধ্যে ৩১ জনের মাঝে আনুষ্ঠানিক ভাবে চেক বিতরণ করা হয়েছে। বাকি চেক প্রত্যেক উপজেলায় পাঠানো হয়েছে। উপজেলা চেয়ারম্যানরা সেই চেক বিতরণ করবেন।