যশোরে স্কুল-কলেজে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু খুলছে যবিপ্রবিও

 শাহারুল ইসলাম ফারদিন, যশোর: আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণার পর যশোরে স্কুল-কলেজগুলোতে ক্লাস শুরুর প্রস্তুতি চলছে। বিভিন্ন স্কুল কলেজে গিয়ে পরিষ্কার পরিছন্ন করার আয়োজন দেখা গেছে।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১২ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজ খোলার নির্দেশ দেন। এ ঘোষণার পর শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রস্তুতি শুরু করেছে। আর স্কুল খোলার ঘোষণায় খুশি শিক্ষার্থী ও অভিভাবকরা।
করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় প্রায় দেড় বছর পর ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। এতদিন বন্ধ থাকায় স্কুল-কলেজের আঙিনায় আগাছা জন্মেছে। ধূলোবালি পড়েছে ক্লাস রুমের বেঞ্চ-চেয়ার-টেবিলে। একটানা প্রায় দেড় বছরের অধিক সময়  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। ক্লাসে যেতে না পাড়ায় অনেকটা গৃহবন্দি হয়ে পড়েছিলো শিক্ষার্থীরা।
আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলার সরকারি ঘোষণায় উচ্ছ্বসিত যশোরের শিক্ষার্থীরা। তবে করোনা সুরক্ষায় মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টিও মাথায় রেখেন তারা। সন্তানদের দীর্ঘবন্দী দশা থেকে মুক্তির ঘোষণায় খুশি অভিবাবকরাও। স্কুল-কলেজ খোলায় শিক্ষার্থীরা ফের পড়াশোনায় মনযোগী হবে বলে আশাবাদী শিক্ষক-অভিভাবকরা।  তবে সন্তানের সুরক্ষায় ক্যাম্পাসে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন অভিভাবকরা।
তবে করোনা সুরক্ষায় মাস্ক ও স্যানিটাইজার ব্যবহার এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে চান শিক্ষার্থীরা।  সন্তানরা দীর্ঘ বন্দি দশা থেকে মুক্তি পেতে যাওয়ায় খুশি অভিবাবকরাও। এতে স্বস্তি ফিরেছে তাদের মনে। স্কুল-কলেজ খোলায় সন্তানরা ফের পড়াশোনায় মনযোগী হবে বলে আশাবাদী তারা। তবে সন্তানের সুরক্ষায় ক্যাম্পাসে যথাযথভাবে স্বাস্থ্যবিধি বাস্তবায়নের তাগিদ দিয়েছেন অভিভাবকরা।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে আগামী ১২ সেপ্টেম্বর (রোববার) থেকে শুরু হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৫ অক্টোবরের মধ্যে আবাসিক হলসহ বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার পূর্ণ প্রস্তুতিও গ্রহণ করবে বলে জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।
যশোর সদরের নুরপুরে অবস্থিত মুন্সী বেলায়েত আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নীলুফার ইয়াসমি স্কুল খোলার বিষয়ে বলেন, সরকারি নির্দেশনার পর ক্যাম্পাস এবং ক্লাশ রুম পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন তারা। স্বাস্থ্যবিধি রক্ষা করতে হলে একসঙ্গে সকল শ্রেণির ক্লাশ নেয়া সম্ভব হবে না। সে ক্ষেত্রে সপ্তাহে দুইদিন করে প্রতি শ্রেণির ক্লাশ নেয়ার পক্ষে মত দিয়েছেন তিনি। এক শ্রেণিতে বেশি শিক্ষার্থী হলে প্রয়োজনে দুইজন শিক্ষক দিয়ে তাদের আলাদা ক্লাশ নেয়ার কথা বলেন নীলুফার ইয়াসমি।
সহকারী শিক্ষক আবেদা সুলতানা বলেন, সরকারি নির্দেশনার পর স্কুল ক্যাম্পাস এবং ক্লাসরুম পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন। অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান ছিল।  শিক্ষক কর্মচারীরা তাদের নিয়মিত কাজ চালিয়ে গেছেন। শিক্ষার্থীরাও তাদের কার্যক্রমের সঙ্গে যুক্ত ছিলেন।  শুধু আমাদের পার্থক্য ছিল স্কুল ও বাসা।  পূর্ব প্রস্তুতি থাকায় আমাদের নতুন করে ব্যাগ পেতে হচ্ছে না।
যবিপ্রবি কর্তৃপক্ষ বলছে, যেসব শিক্ষার্থী আবাসিক হলে অবস্থান করতে ইচ্ছুক, তাঁদেরকে স্ব স্ব বিভাগীয় চেয়ারম্যানের কাছে আবেদন করতে হবে। হলে অবস্থানের জন্য আবেদন করা শিক্ষার্থীদের আগামী ১০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ে প্রবেশের আগে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করে কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হবে। কোনো শিক্ষার্থীর নমুনা পরীক্ষার ফলাফল পজিটিভ আসলে, তাকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে বাড়িতে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হবে। পরবর্তীতে তিনি সুস্থ হলে সংশ্লিষ্ট বিভাগ তার পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করবে। পরীক্ষা চলাকালীন হলে অবস্থানরত শিক্ষার্থীদের একদিন পরপর স্বাস্থ্য পরীক্ষা করা হবে।
শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সব চিকিৎসক, নার্স ও মেডিকেল স্টাফদের ছুটি বাতিল করার সিদ্ধান্ত গৃহীত হয়।
পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসের বাইরে অবস্থানকারী পরীক্ষার্থীদেরকে পরিবহনে আনা-নেওয়ার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণের সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ১৫ অক্টোবরের আগে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরকে নিজ দায়িত্বে করোনা প্রতিরোধক ভ্যাকসিন গ্রহণের নির্দেশ দেওয়া হয়। সভায় আগামী অক্টোবরের মাসের প্রথম সপ্তাহে বিশ্ববদ্যিালয়ের স্নাতক শ্রেণির পরীক্ষা শুরুর বিষয়ে ঐক্যমত পোষণ করা হয়। এ পরীক্ষার সূচিও যথাসময়ে জানিয়ে দেওয়া হবে বলে সভায় জানানো হয়।