বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে দুটি রদবদল

মাধঘোপা নিউজ ডেক্স:বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পর্যায়ে দুটি রদবদল হয়েছে। সেনাসদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. সাইফুল আলম। মেজর জেনারেল থেকে লেফটেন্যান্ট জেনারেল পদোন্নতি দিয়ে তাকে কিউএমজি করা হয়েছে। তিনি প্রতিরক্ষা গোয়েন্দা মহা-পরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্বে ছিলেন। রবিবার এক আদেশ সূত্রে এ তথ্য মিলেছে। আদেশে বলা হয়েছে, সাইফুল আলম কোয়ার্টার মাস্টার জেনারেলের দায়িত্ব গ্রহণের সময় থেকে তার পদোন্নতি কার্যকর হবে।

অন্যদিকে ডিজিএফআই নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী। এর আগে তিনি সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের নেতৃত্বে ছিলেন। গত ২৪ জুন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব গ্রহণ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সেনাপ্রধান হওয়ার আগে তিনি কিউএমজি হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গতবছরের ৩০ ডিসেম্বর থেকে তিনি এ দায়িত্বে ছিলেন। নতুন কিউএমজি সাইফুল আলম ২০২০ সালের ফেব্রুয়ারিতে ডিজিএফআইয়ের মহাপরিচালক হন। এর আগে তিনি বগুড়ায় সেনাবাহিনীর একাদশ পদাতিক ডিভিশনের নেতৃত্ব দেন। তার আগে তিনি ৭ পদাতিক ডিভিশনের জিওসি এবং বরিশালের এরিয়া কমান্ডার ছিলেন। বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির চতুর্দশ লং কোর্সের ক্যাডেট হিসেবে সেনাবাহিনীতে কমিশন পাওয়া সাইফুল আলম ‘সোর্ড অব অনার’ ও ‘একাডেমিক গোল্ড মেডেল’ বিজয়ী।

অন্যদিকে ডিজিএফআইয়ের মহাপরিচালকের দায়িত্ব পাওয়া মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী ১০ পদাতিক ডিভিশনের জিওসি এবং কক্সবাজার এরিয়া কমান্ডারের দায়িত্ব পালন করছিলেন। এর আগে তিনি বান্দরবানের রামু ও কুমিল্লা সেনানিবাসের জিওসি ছিলেন।